spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩রা অক্টোবর, ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯বাংলা

ক্যামেরা ও লেন্সের যত্ন ও সুরক্ষা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: বর্ষার মরশুমে ক্যামেরা আর লেন্স, দুটিকেই স্যাঁতসেতে পরিবেশ আর ফাংগাসের আক্রমণ হতে সুরক্ষার জন্য অবশ্যই কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে।

এই সেদিনই তো বেড়াতে গিয়ে ক্যামেরাটা হাতে নিয়েই বেজায় মন খারাপ, নতুন লেন্সের উপর ফোঁটা ফোঁটা জলের দাগ, মনটা একেবারে বিগড়ে গেল আর সঙ্গে  ফোটোগ্রাফির  দফা-রফা যাকে বলে। ঘুরতে যাওয়ার তাড়াহুড়োতে এখন বোধহয় মোবাইল ক্যামেরাতেই ফোটোগ্রাফিটা সেরে ফেলতে হবে। কিন্তু সব সময় কি মোবাইল ক্যামেরায় সব রকম ফোটোগ্রাফি হয় বলুন? সেই জন্যই তো ক্যামেরার আর লেন্সের যত্ন নেওয়া প্রয়োজন, আর এই বর্ষার মরশুমে তো ক্যামেরা আর লেন্স দুটিকেই স্যাঁতসেতে পরিবেশ আর ফাংগাসের হাত থেকে বেছে নিতে অবশ্যই কয়েকটা বিষয় মাথায় রাখতে হবে, এই সব পদ্ধতিগুলি মেনে চললে ক্যামেরা কিন্তু কখনও আপনাকে নিরাশ করবে না। মনের লেন্সেই শুধু নয় ক্যামেরার লেন্সেই ধরে রাখতে পারবেন ভাল ভাল মুহূর্তগুলোকে। এই জন্যই রইল প্রয়োজনীয় কয়েকটি ঘরোয়া নির্দেশ।

ওয়াটারপ্রুফ এবং প্যাডেড ব্যাগ –

ক্যামেরা আর তার সঙ্গে ব্যবহৃত লেন্সের জন্য আলাদা আলাদা ব্যাগ রাখাটাই বিশেষভাবে প্রয়োজন। ব্যাগগুলো যাতে ওয়াটারপ্রুফ এবং প্যাডেড হয় সেই দিকে অবশ্যই বিশেষ নজর দেওয়া প্রয়োজন।

সিলিকা জেল –

ব্যাগের মধ্যে অবশ্যই রাখুন সিলিকা জেল। কী এই সিলিকা জেল? সিলিকা জেল হল সোডিয়াম সিলিকেট থেকে কৃত্রিমভাবে প্রস্তুতকৃত সিলিকন ডিওক্সাইডের একটি রূপ যা ভঙ্গুর, কাচের ন্যায় স্বচ্ছ এবং ছিদ্রযুক্ত একটি পদার্থ । এটি একটি নিরাপদ রাসায়নিক যা বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রপাতিকে জলীয় আদ্রর্তা থেকে বিশেষভাবে সাহায্য করে। মাঝে মাঝেই লক্ষ করা যায় ক্যামেরার কাচটা স্যাঁতসেতে হয়ে যাচ্ছে, বার বার মোছামুছি করলেও জলীয় বাষ্পের আদ্রর্তা কিছুতেই যাচ্ছে না। এইক্ষেত্রে মোক্ষম দাওয়াই হচ্ছে সিলিকা জেল। যা আপনার ক্যামেরা থেকে অতিরিক্ত আদ্রর্তা শোষণে সক্ষম এবং ক্যামেরার লনজিভিটিও অনেকাংশেই বাড়িয়ে দিতে পারবে।

পোকামাকড় হতে সুরক্ষা –

ক্যামেরার ব্যাগটিকে পোকামাকড়ের হাত থেকে রক্ষা করাও প্রয়োজন, এই জন্য ব্যবহার করুন নানা রকম ইনসেক্টিসাইড, বাইরে থেকে একটু ক্যামেরার ব্যাগের গায়ে স্প্রে করে দিলেই বোধহয় এই ধরণের সমস্যা এড়ানো যায়।

ধুলোবালি হতে সুরক্ষা –

ক্যামেরা বাইরে নিয়ে বেরোলে তো তাতে ধুলোবালি লাগবেই। কিন্তু বাড়িতে এসে ধুলো-বালি সমেত ক্যামেরাটিকে ব্যাগে তুলে রাখাটা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। মনে রাখবেন ক্যামেরার সঠিক যত্ন নেওয়া কিন্তু বিশেষভাবেই প্রয়োজন। নয়তো যে কোনও সময় আপনার এই বন্ধুটি আপনাকে টা-টা করে দেবে। তাই বাইরে থেকে এসে ক্যামেরাটিকে ভাল কাপড় দিয়ে মুছে ফেলুন। কী কাপড় ব্যবহার করবেন? অবশ্যই কটন জাতীয় কাপড়ই ব্যবহার করা উচিত। তাতে ক্যামেরার গ্লাস আর লেন্স দুটিই বিশেষভাবে সুরক্ষিত থাকে। খুব ভাল হয় যদি মাইক্রোফাইবার ক্লথ ব্যবহার করেন। কোথায় পাবেন? যে কোনও ক্যামেরা অ্যাকসেসরিজ়ের দোকানেই মিলবে এই বিশেষ ক্লথ। ক্যামেরা যত্নের ক্ষেত্রে একেবারে মোক্ষম যাকে বলা যায়।

আর হ্যাঁ, ক্যামেরা নিয়ে যখন বাইরে বেরোবেন অবশ্যই ক্যামেরাটিকে ভাল করে কাপড়ে মুড়ে নেবেন, এতে ক্যামেরার লেন্স বাইরের আঘাত বা অন্য কোনও রকম স্ক্র্যাচ পড়ার হাত থেকে বিশেষভাবে সুরক্ষিত থাকবে।

বৃষ্টিতে রেইন প্রোটেক্টর –

কখনও কখনও এমনটা হয়, প্রবল বৃষ্টিও আপনার ফোটোগ্রাফির নেশা পুরোপুরি মিইয়ে দিতে পারে না। বৃষ্টির মধ্যে ফোটো তোলার ক্ষেত্রে ব্যবহার করুন রেইন প্রোটেক্টর। এতে আপনার ক্যামেরা তো সুরক্ষিত থাকবেই আর ফোটোগ্রাফির ক্ষেত্রেও কোনও রকম বাধা থাকবে না।

লেন্সের জন্য সলিউশন –

মাঝে মাঝে কিন্তু ক্যামেরার লেন্সকে উপযুক্ত সলিউশন দিয়ে পরিষ্কার করা প্রয়োজন। কাচ পরিষ্কারের সলিউশনে তুলোর বাডস্ ডুবিয়ে সূক্ষ্মতার সঙ্গেই ক্যামেরার কাচ পরিষ্কার করা সম্ভব। এতে যেমন ঝকঝকে ছবি উঠবে তেমনি বাড়তি কোনও সমস্যাও হবে না বলে ধরে নেওয়া যায়।

ব্যাটারির সুরক্ষা –

এতক্ষণ ধরে তো ক্যামেরা আর লেন্সের যত্নের কথা বললাম, যাতে ছবিগুলো ভাল ভাবে আসে। কিন্তু এত সুন্দর ছবিগুলো তো ঠিক মতো সংরক্ষণও করতে হবে, আপনার ফোটোগ্রাফির চমক দুটো লোক না দেখলে কি চলে? তাই ক্যামেরা ব্যবহারের পর ক্যামেরার ব্যাটারি খুলে রাখুন। তাতে ক্যামেরার ব্যাটারির লংজিভিটিও বাড়াবে।

অন্যান্য সুরক্ষা –

একই সঙ্গে ক্যামেরার মেমোরি কার্ড পাল্টানোর সময় ক্যামেরা যাতে অন না থাকে সেই দিকেও নজর রাখতে হবে। ক্যামেরার ফরম্যাটিংয়ের ক্ষেত্রে সতর্কতা রাখুন, নইলে আপনার তোলা পরম যত্নের ফোটোগুলো নিমেষে হাপিস হয়ে যেতে পারে। তাহলে এগুলো মেনে চললেই তো বেড়াতে গেলে খোশ মেজাজেই চলতে থাকবে আপনার ফোটোগ্রাফির নেশা।

ছবি: আইস্টক।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ