spot_img
25 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ক্যামেরাটি ৮৫ বছর বরফে ঢাকা ছিল, অবশেষে হলো উদ্ধার

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: কানাডার পর্বতশৃঙ্গ মাউন্ট লুসানিয়ায় ৮৫ বছর আগের একটি ক্যামেরা পাওয়া গিয়েছে। ক্যামেরাটি এত বছর বরফে ঢাকা ছিল। সিএনএনের এক প্রতিবেদনে জানা যায়, ১৯৩৭ সালে পর্বতারোহী ব্র্যাডফোর্ড ওয়াশবার্ন ক্যামেরাটি সেখানে ফেলে এসেছিলেন।

ওয়াশবার্ন যুক্তরাষ্ট্রের বিখ্যাত আলোকচিত্রী ও মানচিত্রকর। এ ছাড়া ম্যাসাচুসেটসের বোস্টন সায়েন্স মিউজিয়ামের প্রতিষ্ঠাতা ও পরিচালক ছিলেন। ২০০৭ সালে ৯৬ বছর বয়সে মারা যান ওয়াশবার্ন।

১৯৩৭ সালে ওয়াশবার্ন প্রথম কানাডার তৃতীয় বৃহত্তম ওই পর্বতশৃঙ্গে (৫,২২৬ মিটার) আরোহণের চেষ্টা করছিলেন। কিন্তু চূড়া পর্যন্ত পৌঁছাতে পারেননি তিনি। খারাপ আবহাওয়ার কারণে জিনিসপত্র ফেলে আসতে বাধ্য হন। সেসব জিনিসের সঙ্গে ওই ক্যামেরাটিও ছিল। এরপর ৮৫ বছর ধরে ওয়াশবার্নের ওই সব সরঞ্জাম লোকচক্ষুর আড়ালে ছিল, কোনো পর্বতারোহী সন্ধান পাননি।

কিছুদিন আগে পর্বতারোহী গ্রিফিন পোস্টের নেতৃত্বে সাত সদস্যের একটি অভিযাত্রী দল মাউন্ট লুসানিয়া হিমবাহে অভিযান চালিয়েছিল। সেখানেই ৬ দিন ধরে অনুসন্ধানের পরে ক্লুয়ান ন্যাশনাল পার্কের কাছে ওয়ালশ হিমবাহ থেকে উদ্ধার করে ক্যামেরাটি। ক্যামেরাটি সংরক্ষণের জন্য উদ্যোগ নেয়া হয়েছে।

এম এইচ/

আরো পড়ুন:

ড্রোনে চেপে উড়ল মানুষ!

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ