spot_img
27 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৭ই অক্টোবর, ২০২২ইং, ২২শে আশ্বিন, ১৪২৯বাংলা

ক্যান্সারের ভ্যাকসিন তৈরির দাবি ভারতের

- Advertisement -
নিজস্ব প্রতিবেদকসুখবর বাংলা: সম্প্রতি ভারতে সার্ভিক্যাল ক্যানসার (জরায়ু মুখ) প্রতিরোধে ভ্যাকসিন তৈরি হওয়ার দাবি করেছে। এনডিটিভি সূত্রে জানা গেছে। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং দেশটির বায়োটেকনোলজি বিভাগের যৌথ উদ্যোগেই এই ভ্যাকসিন তৈরি হয়েছে।
কয়েক মাসের মধ্যেই ২শ থেকে ৪শ রুপির বিনিময়ে এই ভ্যাকসিন কিনতে পারবেন দেশের সাধারণ মানুষ। প্রসঙ্গত, ১৫ থেকে ৪৫ বছর বয়সি মহিলাদের মধ্যেই জরায়ু মুখের ক্যানসারের প্রবণতা বেশি থাকে। সাধারণ মানুষের আয়ত্তের মধ্যেই ভ্যাকসিনের দাম নির্ধারণ করার চেষ্টা করা হচ্ছে।
প্রাথমিক ভাবে ২০০-৪০০ টাকা দাম রাখার কথা হয়েছে। তবে এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সব কিছু ঠিক থাকলে চলতি বছরের শেষের দিকেই সাধারণ মানুষের হাতে চলে আসবে এই ভ্যাকসিন। তবে প্রথম এক বছর সরকারের মাধ্যমেই ভ্যাকসিন কিনতে হবে। তারপর থেকে বেসরকারি জায়গা থেকে ভ্যাকসিন কেনা যাবে।
আপাতত এই ভ্যাকসিন বিদেশে রপ্তানি করার পরিকল্পনা নেই সিরাম কর্তৃপক্ষের। প্রাথমিকভাবে প্রায় কুড়ি কোটি ডোজ তৈরি করার লক্ষ্য নিয়ে তৈরি হচ্ছে আদর পুনাওয়ালার সংস্থাটি। দেশটির বিজ্ঞানমন্ত্রী জিতেন্দ্র সিং বৃহস্পতিবার এই ভ্যাকসিন উদ্বোধন করেন। তিনি বলেছেন, “কোভিডের পরে স্বাস্থ্য সম্পর্কে মানুষের সচেতনতা বেড়েছে। তাই ক্যানসারের মতো রোগ প্রতিরোধ করার ক্ষেত্রেও মানুষ বেশ উৎসাহী।
আয়ুষ্মান ভারতের মতো প্রকল্পগুলির মাধ্যমে স্বাস্থ্যক্ষেত্রে ভারত যথেষ্ট উন্নতি করেছে। চিকিৎসার জন্য অন্যদের উপরে আমাদের আর নির্ভর করতে হয় না।”
দেশটির বায়োটেকনোলজি বিভাগ থেকে জানানো হয়েছে, প্রায় দু’হাজার স্বেচ্ছাসেবকের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করার পরেই সাধারণ মানুষের ব্যবহারের জন্য সবুজ সংকেত দেওয়া হয়েছে। তাঁর মতে, সকলের কাছে যেন ভ্যাকসিন পৌঁছে দেওয়া যায়, সেই বিষয়ে সরকারি-বেসরকারি দুই প্রতিষ্ঠানকে একসঙ্গে কাজ করতে হবে।
আরো পড়ুনঃ
- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ