spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৭ই অক্টোবর, ২০২২ইং, ২২শে আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ

কোহিনুর হীরা কি ফেরত দিবে যুক্তরাজ্য?

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: যুক্তরাজ্যের দীর্ঘমেয়াদী রাজত্বকারী রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর কোহিনুর বা কোহ-ই-নুর নামক হীরা ফেরত দেওয়ার দাবি করছেন অনেক ভারতীয়। হীরা এই প্রয়াত রানির মায়ের জন্য তৈরি করা মুকুটে রাখা হয়েছিল।

রানি এলিজাবেথের মায়ের জন্য বানানো মুকুটে ২ হাজার ৮০০ মূল্যবান পাথর বসানো হয়। ওই হীরাগুলোর মধ্যে একটি হচ্ছে ১০৫ ক্যারেটের ডিম্বাকৃতির জ্বলজ্বলে সেই কোহিনুর হীরা।

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর টুইটারে “কোহিনুর” শব্দটি নিয়ে ট্রেন্ডিং শুরু হয়েছে ভারতে। ভারতীয়রা দাবি করতে শুরু করেছে যে, ১০৫-ক্যারেট ডিম্বাকৃতির “আলোর পাহাড়” রত্নটি রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরপরই তার উৎপত্তিস্থলে ফিরিয়ে আনা হোক।

এটি বর্তমানে সবচেয়ে দামি রত্নগুলোর একটি। ১৪ শতকে ভারতের গোলকুণ্ডা খনিতে হীরাটি পাওয়া গিয়েছিল এবং কয়েক শতাব্দীতে এটির মালিকানা বেশ কয়েকবার পরিবর্তন হয়েছে।

১৯৪৭ সালে ও পরবর্তীতে ভারত সরকার বহুবার কোহিনুরের প্রত্যাবর্তনের জন্য অনুরোধ করেছে। তবে ব্রিটেন ক্রমাগত এই দাবির বিরোধিতা করে আসছে।

সর্বশেষ বেশ কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, রানি কনসোর্ট ক্যামিলা এখন বিখ্যাত হীরার মুকুটটি পড়বেন। রাজা চার্লস তৃতীয় যখন আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসবেন তখনই রানি ক্যামিলা এটি প্রথম পড়বেন।

ব্রিটেন কি ভারতকে কোহিনুর ফেরত দেবে?

রত্ন ফেরত দেওয়ার কোনো ইচ্ছা নেই বলেই জানা গেছে। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিষয়ক সাবেক ব্রিটিশ মন্ত্রী অলোক শর্মা ২০১৬ সালে ভারত সফরের সময় বলেছিলেন, “যুক্তরাজ্য সরকার বিশ্বাস করে যে হীরা পুনরুদ্ধারের জন্য কোনো আইনি ভিত্তি নেই।”

আরও পড়ুন:

রাজা চার্লসের পার্লামেন্টে প্রথম ভাষণ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ