spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৭শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১২ই আশ্বিন, ১৪২৯বাংলা

কোন সময় কি খাবেন !

- Advertisement -

সুখবর ডেস্ক : সুস্থ ও স্বাভাবিক জীবন যাপনে নিরাপদ খাবারের কোন বিকল্প নেই। শরীরের এই চাহিদা মেটাতে তাই প্রতিদিনই আমরা নানা ধরনের খাবার খাই। এসব খাবার শরীরের নানা ধরণের চাহিদা মেটায়।

কোন কোন খাবার আছে যা দিনের বেলা খাওয়াটাই স্বাস্থ্যের জন্য উপকারী। কোন খাবার আবার রাতের বেলা খাওয়া ভালো।
যাহোক, শরীরকে সুস্থ রাখতে কোন সময়ে কোন খাবার খাওয়া উচিত তা জানা জরুরি। সেইসঙ্গে অবশ্য খাবারের পুষ্টিগুণ সর্ম্পকেও ধারণা রাখা উচিত। তা না হলে পুষ্টিকর খাবার খাওয়ার পরও স্বাস্থ্যের অনেক ক্ষতি হয়।
এক্ষেত্রে জেনে নিন কোন খাবার কোন সময়ে খাওয়া শরীরের জন্য উপকারী-

ডাল
রাতে ডাল খাওয়া ভালো। এটি হজমশক্তিকে বৃদ্ধি করে এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। এছাড়া রাতে ডাল খেলে তা ভালো ঘুমাতে সাহায্য করে। আবার রুচি বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই ডাল।

মাংস
প্রোটিনের অন্যতম একটি উৎস হল মাংস। কিন্তু মাংস বিশেষত রেড মিট সহজে হজম হতে চায় না। তাই মাংস রাতের চেয়ে দিনে খাওয়া ভাল।

আপেল
পুষ্টিকর এই ফলটি দিনের বেলা খাওয়া ভালো। এতে পেকটিন নামক এমন এক উপাদান রয়েছে, যা অন্ত্রের কার্যকলাপ সহজ করে কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। সন্ধ্যা অথবা রাতে আপেল খেলে তা পাকস্থলীতে গ্যাস সৃষ্টি করে।

কলা
কলায় প্রচুর পরিমাণে ফাইবার থাকায় তা হজমে সাহায্য করে। এছাড়া এটি প্রাকৃতিক অ্যান্টিঅ্যাসিড, যা বুক জ্বালাপোড়াও রোধ করে। কলা খাওয়ার উপযুক্ত সময় হলো সকাল কিংবা বিকাল। এটি রাতে রাতে খাওয়া কোনমতেই ঠিক না। রাতে কলা খেলে তা শ্বাসনালীতে প্রভাব ফেলে, ফলে ঠাণ্ডা কাশি হতে পারে। আবার এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকায় তা রাতে খেলে পাকস্থলিতেও সমস্যা দেখা দিতে পারে।

টক দই
অনেকেই ওজন কমাতে নিয়মিত টক দই খেয়ে থাকেন। তবে এই দই খাওয়ার উপযুক্ত এবং কার্যকর সময় হল দিন। এটি খাবার হজমেও সাহায্য করে। রাতে টক দই খেলে তা শ্বাস নালীর উপর প্রভাব ফেলে থাকে সর্দি কাশি সৃষ্টি করে।

পনির
প্রোটিনের ভালো উৎস হলো এই পনির। এই খাবারটি সকালে খেলে তা সারাদিনের প্রোটিনের চাহিদা পূরণ করে। কিন্তু রাতে পনির খেলে তা সহজে হজম হতে চায় না। এর ফলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে।

মিষ্টিজাতীয় খাবার
সাধারণত সকালেই মিষ্টি জাতীয় খাবার খাওয়া ভালো। এটি সারাদিনের কাজের শক্তি জোগায়। রাতে মিষ্টি জাতীয় খাবার খেলে তা শরীরে চর্বি জমাতে সাহায্য করে। এমনকি হজমেও সমস্যা সৃষ্টি করে। তাই মিষ্টিজাতীয় খাবার রাতে না খাওয়াই ভালো।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ