spot_img
24 C
Dhaka

৯ই ডিসেম্বর, ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

কোনো দলকে সমর্থন নয়, বাংলাদেশে সুষ্ঠু নির্বাচন চায় যুক্তরাষ্ট্র: পিটার হাস

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: বাংলাদেশের নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলকে যুক্তরাষ্ট্রের সমর্থন না করার কথা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত পিটার হাস।

তিনি বলেছেন, সব দলের অংশগ্রহণে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। এ ধরনের একটি নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব সরকার, রাজনৈতিক দল, সুশীল সমাজসহ সংশ্লিষ্ট সব পক্ষের। কোনো পক্ষ তাদের দায়িত্ব সঠিকভাবে পালনে ব্যর্থ হলে গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব হবে না। রাজনৈতিক সহিংসতাকেও সুষ্ঠু নির্বাচনের জন্য বড় প্রতিবন্ধকতা বলে মনে করেন তিনি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে মিট দ্যা অ্যাম্বাসেডর অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

নির্বাচনের জন্য সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা শুধু এককভাবে নির্বাচন কমিশনের দায়িত্ব নয়, সরকার-গণমাধ্যম-রাজনৈতিক দলকেও ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, ‘যুক্তরাষ্ট্র কোনো দলকে সমর্থন করে না; তবে বাংলাদেশে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায়। নির্বাচন আইন কীভাবে প্রয়োগ হলো, আইনশৃঙ্খলা বাহিনী কী করল, গণমাধ্যম সমালোচনা করার জায়গায় আছে কিনা- এসব কিছু মিলিয়েই নির্বাচনের পরিবেশ চিন্তা করছে যুক্তরাষ্ট্র। একই পরিস্থিতি দেখার জন্য পুরো বিশ্বই অপেক্ষা করছে।’

তিনি আরও বলেন, ‘নির্বাচন পুরো বিশ্ব পর্যবেক্ষণ করে। কারণ এটি গুরুত্বপূর্ণ। তবে শুধু নির্বাচনের দিনই গুরুত্বপূর্ণ নয়। আগে যেসব কমকাণ্ড রয়েছে তাও গুরুত্বপূর্ণ।’

মানবাধিকার, বিচারবহির্ভূত হত্যা ও গুম নিয়ে দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র উদ্বেগ জানালেও বাংলাদেশ বিষয়গুলোর ক্ষেত্রে আশানুরূপ উন্নতি করতে পারেনি বলে মন্তব্য করেন পিটার হাস।

এম/

আরো পড়ুন:

নাগরিকদের রাশিয়া ছাড়তে বলল মস্কোর মার্কিন দূতাবাস

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ