spot_img
28.3 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

কেন ব্যবহার করবেন ই-সিম

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি, সুখবর বাংলা: “Subscriber Identity Module,’ সংক্ষেপে সিম (SIM) একটি চিপযুক্ত প্লাস্টিক কার্ড যা মোবাইল ফোনে ব্যবহার করা হয় – এই তথ্য সকলের জানা। এটি মোবাইল নাম্বার এর মত বিভিন্ন তথ্যও সংরক্ষণ করে। এছাড়াও ফোনে কল বা মেসেজ পাঠানো ও ইন্টারনেটের সুবিধা পাওয়া যায় সিমের মাধ্যমে। সহজ ভাষায়, সিম কার্ড হচ্ছে কোনো মোবাইল অপারেটরের নেটওয়ার্কে সংযুক্ত হওয়ার মাধ্যম।

ই-সিম কি?

ই-সিম হলো এক নতুন ধরনের সিম প্রযুক্তি, যা প্রচলিত সিম ব্যবস্থাকে ঢেলে সাজাতে সক্ষম। তবে সিম এর মত ই-সিম রিমুভ করা যায়না, বা অন্য ফোনে প্রবেশ করানো যায়না। এটি সরাসরি ফোনের মধ্যে এমবেডেড, অর্থাৎ যুক্ত থাকে।

ই-সিম এর মধ্যে থাকা তথ্য রি-রাইটেবল, অর্থাৎ পরিবর্তনযোগ্য। এর অর্থ হলো সিম পরিবর্তন করা ছাড়া বা নতুন সিম ব্যবহার ছাড়াই অপারেটর পরিবর্তন করা যাবে ই-সিম ব্যবহার করে। ই-সিমের এমন সুবিধার ফলে অদূর ভবিষ্যতে প্রচলিত সিমের প্রয়োজন থাকবেনা। বর্তমানে ডুয়াল-সিম ফোনসমূহে অনেক ক্ষেত্রে সেকেন্ড সিম হিসেবে ই-সিম এর ব্যবহার শুরু হয়েছে।

ই-সিম এর সুবিধাসমূহ

নতুন কোনো প্রযুক্তি এলে মানুষের আগ্রহের কমতি থাকে না। ই-সিমের বেলায়ও একই কথা প্রযোজ্য। কিন্তু ই-সিম কি শুধুই নতুন প্রযুক্তির ঝলক নাকি এর কোনো উপকারিতা আছে? ই-সিমের উপকারিতা আছে অবশ্যই। আমাদের দেশে ই-সিম নতুন চালু হয়েছে। সামান্য কিছু হ্যান্ডসেটে এই সুবিধা পাওয়া যাবে। কিন্তু কেন ব্যবহার করবেন ই-সিম তা কি জানা আছে?

আজ আমরা মূলত ই-সিমের উপকারিতা নিয়ে আলোচনা করবো। এই লেখাটি পড়লে আশা করি বুঝতে পারবেন কেন ই-সিম ব্যবহার করবেন –

  • সহজেই নেটওয়ার্ক অপারেটর বদলে ফেলুন

ফিজিক্যাল সিম কার্ডের ক্ষেত্রে কতটা যন্ত্রণা সামলাতে হয় খেয়াল আছে? এই সিম ইজেক্টর খুঁজো, সিম আনতে যাও, ভালোমতো স্লটে বসাও। ই-সিমের ক্ষেত্রে এমন কোনো ঝক্কিঝামেলা নেই। ফলে খুব সহজেই আপনি নেটওয়ার্ক অপারেটর বদলে নিতে পারবেন।

  • একটি সিমে একাধিক নেটওয়ার্ক

একটি ই-সিমে অন্তত পাঁচটি ভার্চুয়াল সিম কার্ড রাখা যায়। তাই যারা অনেক বেশি নেটওয়ার্কিং করেন কিংবা একাধিক সিম দিয়ে যোগাযোগ করেন, তাদের জন্য যোগাযোগ আরও সহজ হয়ে যাবে।

  • ফোনে কম জায়গা নেয়

ই-সিমের স্লট কিন্তু ফোনের বেশ বড়সড় জায়গা দখল করে। আর এই অতিরিক্ত অংশ কমানো গেলে আপনার কি লাভ? কারণ স্মার্টফোন কোম্পানি এই অতিরিক্ত জায়গা ব্যবহার করে ফোনের ব্যাটারি বাড়াতে পারবে কিংবা অন্য কোনো ফিচার সংযুক্ত করতে পারবে।

  • সিম নষ্ট হওয়ার ঝুঁকি নেই

ই-সিম অন্তত নষ্ট হওয়ার কোনো ঝুঁকি নেই। কারণ ফিজিক্যাল সিম কার্ডের মতো ই-সিম নয়। আপনি শুধু ফোনে সিমের সেবা পাবেন। তাই ফোনে সিমের কারণে নেটওয়ার্ক না পাওয়ার কোনো সমস্যা আর নয়।

এম/

আরো পড়ুন:

দীর্ঘ সময় কম্পিউটারে কাজ করে চোখে ব্যথা, নিরাময়ের উপায় কি?

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ