spot_img
27 C
Dhaka

৩০শে নভেম্বর, ২০২২ইং, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলে বাংলাদেশের উচ্ছ্বাস দেখতে আসবেন আর্জেন্টাইন সাংবাদিক***যৌনপল্লীর গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘রঙবাজার’***কেন ক্ষমা চাইলেন কিংবদন্তি গায়ক বব ডিলান***বিলুপ্তপ্রায় কুমিরের সন্ধান, পুনর্ভবা নদীর তীরে মানুষের ভিড়***সোহরাওয়ার্দী উদ্যান নয়, নয়াপল্টনেই হবে সমাবেশ : বিএনপি***পাকিস্তানের অভ্যন্তরীণ সন্ত্রাসী দল টিটিপি ইসলামাবাদের গলার কাঁটা?***পাকিস্তান-আফগানিস্তানের সম্পর্ক কি শেষের পথে?***শীত মৌসুম, তুষার এবং বরফকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো***নানা সুবিধাসহ বাংলাদেশ ফাইন্যান্সে চাকরির সুযোগ***বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সূচি ও আসনবিন্যাস প্রকাশ

কুয়াকাটায় সোমবার শুরু হচ্ছে রাস উৎসব

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: পর্যটন কেন্দ্র কুয়াকাটার সমুদ্র সৈকতে আগামী সোমবার (৭ নভেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে হিন্দু সম্প্রদায়ের ঐতিহ্যবাহী রাস উৎসব। রাস উৎসব ও পূণ্যস্নান অনুষ্ঠানের সব প্রস্তুতি ইতোমধ্যেই শুরু হয়েছে। প্রতিবছর রাস মেলা উপলক্ষে কুয়াকাটায় আগমন করে লক্ষাধিক পর্যটক ও পূণ্যার্থী।

পূর্ণিমার তিথি অনুযায়ী, সোমবার রাত থেকে শুরু করে মঙ্গলবার সূর্য ওঠার সঙ্গে সঙ্গে পূণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হবে মূল রাস উৎসব। উৎসবের রাতে কুয়াকাটায় রাধাকৃষ্ণ মন্দির প্রাঙ্গণে ধর্মীয় উৎসব অনুষ্ঠিত হবে।

কুয়াকাটা রাস উৎসব উদযাপন কমিটির সভাপতি বিপুল চন্দ্র হাওলাদার জানান, সোমবার প্রত্যুষে লাখো পূণ্যার্থীর সমুদ্রস্নানের মধ্য দিয়ে সম্পন্ন হবে পূণ্যস্নান।

পূণ্যার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে কুয়াকাটার গুরুত্বপূর্ণ স্থানসহ উৎসব এলাকায় সিসি ক্যামেরা স্থাপনসহ মেডিক্যাল টিম, র‌্যাব-পুলিশের যৌথ টিম এবং সমুদ্র সৈকতে বিপুল সংখ্যক সাদা পোশাকধারী আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা তাদের দায়িত্ব পালন করবেন।

কলাপাড়া শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রম রাস উৎসব উদযাপন পরিষদের সভাপতি হীরা হাওলাদার স্বপন জানান, রাস পূঁজার উপকরণ সামগ্রী ও বাদ্যযন্ত্র সহকারে কুলবধূদের কুঞ্জ পরিভ্রমণ, শ্রীশ্রী গোপাল ও যোহমায়ার মূর্তি নিয়ে শহর প্রদক্ষিণ ও জগন্নাথ মন্দিরে গমন, প্রতিদিনের ভোগরাগ ও পূঁজার্চনা, ভক্তবৃন্দের আগমন, কুঞ্জ প্রদক্ষিণ, যুগল দর্শন, সন্ধ্যারতি কীর্তন ও মহোৎসবের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

পাশাপাশি সেবাশ্রম অঙ্গনের ৫ দিনব্যাপী মেলায় দেশীয় লোকজ সংস্কৃতির কারুকার্য খচিত কুটির শিল্পের পসরাসহ ধর্মীয় আচার অনুষ্ঠানাদি পালনের বই-পত্র, ছবি ও গৃহস্থালি কাজের উপকরণ থাকছে ক্রেতাদের জন্য।

সোমবার দিবাগত রাতে কুয়াকাটার রাস মেলা প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠান, পদাবলী কীর্তন ও ধর্মীয় আলোচনার আয়োজন করা হয়েছে।

কুয়াকাটা অনন্যা ভিলা রাধা-কৃষ্ণ মন্দিরের পুরোহিত অনন্ত মুখার্জী জানান, প্রতিবছরের ন্যায় এ বছরেও অনন্যা ভিলা রাধাকৃষ্ণ মন্দিরে স্থাপিত মন্দিরে রাধা-কৃষ্ণের চার ফুট উচ্চতা সম্পন্ন ১৬৩ কেজি ওজনের যুগল প্রতিমা দর্শনেও ভিড় জমবে হাজারো ভক্তের। আর ভক্তদের জন্য আয়োজন করা হয়েছে খাবারের।

কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার সংকর চন্দ্র বৈদ্য জানান, রাস উৎসব ও মেলার আইন শৃংখলা রক্ষার জন্য প্রশাসন ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। কুয়াকাটায় আগত দর্শনার্থীদের নিরাপত্তা, স্যানিটেশন, চিকিৎসা সেবাসহ বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে পদক্ষেপ নেওয়া হয়েছে।

মহিপুর থানার অফিসার ইনচার্জ খোন্দকার মো. আবুল খায়ের বলেন, রাস মেলা উপলক্ষে পটুয়াখালী জেলা পুলিশের পক্ষ থেকে বিপুর সংখ্যক পুলিশ ফোর্স দেওয়া হয়েছে আগত পর্যটকসহ পূন্যার্থীদের নিরাপত্তায়। উৎসবকে কেন্দ্র করে কয়েক স্তরের নিরাপত্তা বেষ্টনী তৈরি করা হবে পর্যটন এলাকায়।

তবে কুয়াকাটায় এবারের রাস মেলায় বড় বাধা হয়ে দাঁড়িয়েছে বাস ও লঞ্চ ধর্মঘট। বাস-মিনিবাস ধর্মঘটের ফলে কুয়াকাটায় আগমনে ব্যাপক ব্যাঘাত ঘটবে। ফলে পর্যটনশিল্পে ক্ষতির আশংকা করছেন সংশ্লিষ্টরা।

এম/

আরো পড়ুন:

পর্যটকদের নজর কাড়ছে বাইল্যাখালী লাল কাঁকড়া বিচ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ