spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***যৌনপল্লীর গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘রঙবাজার’***কেন ক্ষমা চাইলেন কিংবদন্তি গায়ক বব ডিলান***বিলুপ্তপ্রায় কুমিরের সন্ধান, পুনর্ভবা নদীর তীরে মানুষের ভিড়***সোহরাওয়ার্দী উদ্যান নয়, নয়াপল্টনেই হবে সমাবেশ : বিএনপি***পাকিস্তানের অভ্যন্তরীণ সন্ত্রাসী দল টিটিপি ইসলামাবাদের গলার কাঁটা?***পাকিস্তান-আফগানিস্তানের সম্পর্ক কি শেষের পথে?***শীত মৌসুম, তুষার এবং বরফকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো***নানা সুবিধাসহ বাংলাদেশ ফাইন্যান্সে চাকরির সুযোগ***বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সূচি ও আসনবিন্যাস প্রকাশ***পৃথিবীর কিছু অবিশ্বাস্য সৃষ্টি, যা আপনার কাছে খুবই আশ্চর্যজনক লাগবে

কুমিল্লায় আজ থেকে তিন দিনব্যাপী শচীন মেলা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: কুমিল্লা জেলা শহরের চর্থায় আজ থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী শচীন মেলা। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় বিগত বছরের মতো এবারও কুমিল্লার কৃতি সন্তান উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মনের স্মরণে চর্থাস্থ ঐতিহ্যবাহী শচীন দেব বর্মনের বাড়ির আঙ্গিনায় এই মেলার আয়োজন করা হয়েছে।

শনিবার (২৯ অক্টোবর) থেকে শুরু হওয়া এই মেলা আগামী সোমবার পর্যন্ত চলবে। আজ মেলার উদ্বোধন করবেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। আর সোমবার মেলার সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

মেলায় প্রতিদিন বিকেলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে ও জেলার ঐতিহ্য কুটির শিল্প খাদি বস্ত্রাদি, বাঁশী বাদ্যযন্ত্র সামগ্রীসহ নানা পণ্যসামগ্রী স্টলে প্রদর্শন করা হবে।

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মন শহরের চর্থায় ঐতিহ্যবাহী পরিবারে ১৯০৬ সালের ১ অক্টোবর জন্মগ্রহণ করেন। শহরের জিলা স্কুল এবং ভিক্টোরিয়া কলেজে লেখাপড়া করেন তিনি। ১৯২৪ সাল পর্যন্ত কুমিল্লায় অবস্থান করেন। পরে তিনি ভারতের ত্রিপুরা ও মুম্বাইতে সুরকার, সঙ্গীতজ্ঞ হিসেবে উপমহাদেশে খ্যাতি অর্জন করেন। তিনি বিভিন্ন সময়ের ভারত সরকারের এবং বিভিন্ন সংস্থার সম্মাননা লাভ করেন। ১৯৬৯ সালে সঙ্গীতজ্ঞ হিসেবে পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হন।

সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মন ভারতে ১৯৭৫ সালের ৩১ অক্টোবর পরলোক গমন করেন। উপমহাদেশের স্মরণীয় ও বরণীয় সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মণের জন্ম ও মৃত্যুর মাসে তার স্মরণে ঐতিহ্যবাহী শচীন কর্তার বাড়ীতে শচীন মেলার আয়োজন করা হয়েছে।

এম/

আরো পড়ুন:

অপরাধ দমনে অন্যতম কৌশল ‘কমিউনিটি পুলিশিং’

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ