spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৭ই অক্টোবর, ২০২২ইং, ২২শে আশ্বিন, ১৪২৯বাংলা

কুমিল্লায় হলুদ তরমুজ চাষে ব্যাপক সাফল্য পেলেন কৃষক আনোয়ার

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বলরামপুর গ্রামে হলুদ তরমুজের চাষ করেছেন কৃষক আনোয়ার হোসেন। আর তা দেখতে প্রতিদিন মানুষ ভিড় করছেন তার ক্ষেতে। এই তরমুজের উপরিভাগ হলুদ। আর ভেতরে টকটকে লাল। খেতে মিষ্টি ও সুস্বাদু।

“ঢাকা-চট্টগ্রাম পুরোনো মহাসড়কের অদূরে ৬৫ শতক জমিতে কৃষক আনোয়ারের তরমুজ ক্ষেত। ৫০ দিন আগে সিরাজগঞ্জ থেকে বীজ সংগ্রহ করে এনে বপন করেন। এ পর্যন্ত জমি প্রস্তুত, সার, বীজ, মাচা, সুতা ও জাল বাবদ তার খরচ হয়েছে ১ লাখ ৩০ হাজার টাকা। ১৫ দিন পরই তরমুজ খাওয়ার উপযোগী হবে।”

গত সপ্তাহে বলরামপুর গ্রামে গিয়ে দেখা গেছে, “মালচিং পদ্ধতিতে এ তরমুজ চাষ হচ্ছে। মাচায় ঝুলছে হলুদ তরমুজ। সবুজ পাতার মধ্যে যেদিকে চোখ গেছে, শুধু হলুদ তরমুজ ঝুলতে দেখা গেছে। কৃষক আনোয়ার ও তার দুই সহকর্মী তরমুজগাছের পরিচর্যা করছিলেন।”

কৃষক আনোয়ার হোসেন বলেন, “গত বছর আমি কালো তরমুজ করে ভালো ফলন পেয়েছি। এ বছর আমি ইউটিউব দেখে হলুদ তরমুজ চাষ করার উদ্যোগ নিই। কৃষি বিভাগ আমাকে সহযোগিতা করছেন। এ তরমুজের গায়ের রং হলুদ। ভেতরে লাল টকটকে। শিলাবৃষ্টি না হলে ও বৈরী আবহাওয়া না থাকলে অন্তত ১২ লাখ টাকা বিক্রি করতে পারব।”

উপজেলা কৃষি বিভাগ বলছে, “হলুদ তরমুজের পুষ্টিগুণ বেশি, মিষ্টিও বেশি। কুমিল্লার মাটি তরমুজ চাষের জন্য উপযোগী। আনোয়ার উদ্যোমী কৃষক। তার আগ্রহ থেকেই কুমিল্লায় প্রথমবারের মতো চাষ হচ্ছে হলুদ তরমুজের।”

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ