Thursday, January 20, 2022
Thursday, January 20, 2022
Homeবাণিজ্যকীভাবে এবং কোথা থেকে এলো বিজ্ঞাপন?

কীভাবে এবং কোথা থেকে এলো বিজ্ঞাপন?

danish

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: টিভিতে কোনো গুরুত্বপূর্ণ খবর বা ছবি কিংবা ক্রিকেট ম্যাচ দেখছেন হঠাৎ ওই সময় নিত্যপ্রয়োজনীয় বা প্রমোশনাল কোনো বিজ্ঞাপন ভেসে উঠল যা সংক্ষেপে অ্যাড নামেই পরিচিত সবার কাছে।

মাঝেমধ্যে এই অ্যাড বা বিজ্ঞাপন খুব বিরক্তিকর বলে মনে হলেও কখনো কি মনে হয়েছে আচ্ছা এই বিজ্ঞাপন দেওয়ার বুদ্ধিটা কোথা থেকে বা কীভাবে এলো? অথবা কেই-বা প্রথম শুরু করল অ্যাড বা বিজ্ঞাপন বানানো?

বিজ্ঞাপন মূলত ব্যবসায়িক ও বিক্রির উদ্দেশ্যে কোনো পণ্য বা সেবা সাধারণ মানুষের কাছে প্রচারের মাধ্যম। এর শুরুটা হয়েছে চীনের ইনান শহর থেকে প্রায় ৭০০ বছর আগের থেকে। সর্বপ্রথম বিজ্ঞাপনটি ছিল একটি সূচের বিজ্ঞাপন। যেটি প্রচারিত হয় ’লিউ ফ্যমিলি নিডেল’ শপ ব্রোঞ্জের প্লেটে খোদাই করে। আশ্চর্যজনকভাবে তখনকার সময়ের বিজ্ঞাপনে বর্তমান সময়ের বিজ্ঞাপনের তুলনায় কোনো ভাষাগত পরিবর্তন ছিল না। বর্তমান সময়ের ভাষার সঙ্গে যথেষ্ট মিল ছিল।

পরবর্তীতে ছাপাখানার আবিষ্কারের পর যখন ১৭ শতকের দিকে পত্রিকার জনপ্রিয়তা বাড়তে শুরু করল, পত্রিকাকেই তখন বিজ্ঞাপনের প্রচারের প্রধান মাধ্যম হিসেবে ব্যবহার করা শুরু হলো। ‘Bofton news letter’ পত্রিকায় জমি বিক্রির জন্য বিজ্ঞাপন ছাপানো হয়। এবং এটিই পত্রিকা ইতিহাসে সর্বপ্রথম বিজ্ঞাপন প্রচার।

তারপর ১৮৩০ সালে বিজ্ঞাপনের নতুন এক মাধ্যম হিসেবে আবিভার্ব ঘটল বিলবোর্ড’র। Jared bell নামক আমেরিকান পেইন্টার ও ইলাস্ট্রেটর একটি ৫০ স্কয়ার ফিটের বিলবোর্ড আঁকেন যেটি ছিল প্রথম বিজ্ঞাপনী বিলবোর্ড। বিলবোর্ডটি ছিল একটি সার্কাসের।

এরপর শুরু হলো টেলিভিশনে বিজ্ঞাপনের যাত্রা। টিভিতে বিজ্ঞাপনের সূচনা সর্বপ্রথম হয়েছিল  যুক্তরাষ্ট্রে ১৯৪১ সালে, মাত্র ২০ সেকেন্ডের একটি ফুটবল ম্যাচের সময় সূচি প্রচারের মাধ্যমে। যেটি প্রচার করতে খরচ হয়েছিল ৯ ডলারের মতো।

এবার আসা যাক বাংলায় বিজ্ঞাপনের আবিভার্বের দিকে। বাংলাদেশে টিভিতে প্রথম বিজ্ঞাপনটি প্রচারিত হয় ১৯৬৭ সালে। যেটি ছিলে একটি ৭০৭ ডিটারজেন্ট সোপের বিজ্ঞাপন। প্রথম বাংলা হরফে বিজ্ঞাপন ছাপা হয় ১৭৭৮ সালে ‘ক্যালকাটা ক্রনিকল’ নামক একটি ইংরেজি পত্রিকায়। একটি বাংলা ব্যাকরণবিষয়ক বইয়ের প্রচারণা ছিল সেটি। ১৮৫০ সালে যখন ব্রিটিশ সরকার চায়ের চাষ শুরু করল তখন সেটিকে প্রচার করতে পোস্টার ছাপানো শুরু করে। যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিজ্ঞপনের মাধ্যমেও ঘটেছে ব্যাপক পরিবর্তন। বিস্তার ঘটেছে দেশের সবর্ত্র। হয়েছে বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে ইন্টারনেটভিত্তিকও।

আরো পড়ুন:

 শতবর্ষে ‘বিদ্রোহী’ কবিতা

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments