spot_img
20 C
Dhaka

২৯শে জানুয়ারি, ২০২৩ইং, ১৫ই মাঘ, ১৪২৯বাংলা

কানাডায় বাড়ি কেনায় বিদেশি ক্রেতাদের ওপর নিষেধাজ্ঞা

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: বিদেশিদের সম্পত্তি কেনার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা। রবিবার থেকে কার্যকর হওয়া এই নিষেধাজ্ঞার লক্ষ্য আবাসন সংকটের মুখোমুখি কানাডিয়ানদের জন্য আবাসনের সুযোগ নিশ্চিত করা।

এই নিষেধাজ্ঞা শুধু কানাডার শহরের বাসস্থানের ক্ষেত্রেই প্রযোজ্য।

ধারণা করা হচ্ছে, এ নিষেধাজ্ঞা অস্থায়ী এবং দুই বছরের জন্য প্রযোজ্য থাকবে। প্রায় এক বছর আগে, আবাসন মূল্য বৃদ্ধির কারণে বাড়ির মালিকানা অনেক কানাডিয়ানের নাগালের বাইরে চলে যায়। ২০২১ সালের নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে জাস্টিন ট্রুডো এই ব্যবস্থার প্রস্তাব করেন।

নির্বাচনে জয় লাভের পর, ট্রুডোর লিবারেল পার্টি নন-কানাডিয়ান আইন দ্বারা আবাসিক সম্পত্তি ক্রয়ের উপর নিষেধাজ্ঞা জারি করে। সে সময়ে কানাডিয়ান বাড়ির চাহিদা মুনাফাখোর, ধনী কর্পোরেশন এবং বিদেশী বিনিয়োগকারীদের ব্যাপকভাবে আকৃষ্ট করেছিল।

কানাডিয়ান রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশনের মতে, গড়ে বাড়ির দাম, ২০২২ সালের শুরুতে ৫ লাখ ৯০ হাজার মার্কিন ডলার থেকে গত মাসে ৪ লাখ ৬৫ হাজার মার্কিন ডলারে নেমে এসেছে।

কানাডার জাতীয় পরিসংখ্যান সংস্থার তথ্য অনুসারে, বিদেশি ক্রেতার সংখ্যা কানাডায় বাড়ির মালিকদের পাঁচ শতাংশেরও কম। অনেক বিশেষজ্ঞ বলেছেন যে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপিত আবাসনকে আরও সাশ্রয়ী করে তুলবে না, বরং তাদের চাহিদা মেটাতে আরও আবাসন নির্মাণ প্রয়োজন।

২০৩০ সালের মধ্যে প্রায় ১৯০ লাখ হাউজিং ইউনিটের প্রয়োজন হবে। এর মানে হলো ৫৮ লাখ নতুন বাড়ি নির্মাণের প্রয়োজন হবে।

আই. কে. জে/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ