spot_img
25 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

কাতার বিশ্বকাপে রেফারিদের জন্য ৬ লাখ টাকা দামের ঘড়ি!

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সুখবর ডটকম: ফুটবলের সবচেয়ে বড় আসর ফিফা ওয়ার্ল্ড কাপে মেতে আছে পুরো বিশ্ব। কাতারের মাঠ কাঁপাচ্ছে মেসি-রোনালদো সহ বিশ্বের তাবড় তাবড় সব ফুটবল তারকারা। পায়ের জাদুতে মুগ্ধ করছে গ্যালারিতে থাকা দর্শকদের। এবারের বিশ্বকাপ আসরে একের পর এক চমক দেখাচ্ছে কাতার।

নজর কেড়েছে কাতারের মাঠ দাপিয়ে বেড়ানো রেফারিদের হাতের স্মার্টওয়াচটি। বিশেষ এই ঘড়ি উন্নত সব প্রযুক্তি দিয়ে ঠাসা। সুইজারল্যান্ডের কোম্পানি হাবলট দীর্ঘদিন ধরে ফিফা রেফারিদের জন্য বিশেষ ধরনের ঘড়ি তৈরি করছে। ৪৪ মিমি ডায়াল, সাধারণত কালো সেরামিক এবং কালো টাইটানিয়ামের। এবারে স্ট্র্যাপে রয়েছে কাতারের মেরুন রঙের পতাকা।

এই ঘড়িতে রয়েছে একটি চিপ। যার মাধ্যমে মাঠের বাইরের রেফারি তথা অন্য পরিচালকদের সঙ্গে ম্যাচ চলাকালীন যোগাযোগ রাখেন মাঠের ভেতরের রেফারি। চিপের সাহায্যেই চলে যাবতীয় তথ্য আদানপ্রদান। অফসাইড, গোললাইন সংক্রান্ত এবং যে কোনো মেসেজ ডার্করুমে থাকা রেফারি পাঠালে ঘড়িটি ভাইব্রেট করে। ফলে মাঠের রেফারি সেটি দেখে প্রয়োজনে ব্যবস্থা নেন রেফারি।

এছাড়াও ঘড়ি থেকেই রেফারি জেনে নিতে পারবেন লাইভ আপডেট, অতিরিক্ত সময়। এমনকি শাস্তির ক্ষেত্রে বিশেষ মোডও আছে ঘড়িটিতে।

হাবলট এমন ১ হাজারটি ঘড়ি তৈরি করেছে এবারের বিশ্বকাপের জন্য। আসলে রেফারি ছাড়াও কাতারে আসা ভিভিআইপি অতিথিদেরও উপহার দেওয়া হচ্ছে অত্যাধুনিক স্মার্টওয়াচ। যা অর্থের বিনিময়েও বাজারে মিলবে না এখন। তবে লুইস ফিগো, মার্সেল ডেসাইলি, পেলে এবং কিলিয়ান এমবাপ্পে বিজ্ঞাপনের জন্য ঘড়িটি হাতে পরতে পেরেছেন।

হাবলটের এই ঘড়ির দাম ৫ হাজার ৪৮০ ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ লাখ টাকা। ১৯৮০ সালে প্রতিষ্ঠিত সুইস ঘড়ি প্রস্তুতকারক হাবলটের এই বিশেষ ঘড়িতে আরও থাকছে স্বাস্থ্যের নানা ফিচার। মাঠে থাকা অবস্থায় রেফারি জেনে নিতে পারবেন তার হার্টরেট সম্পর্কেও।

গুগলের ওয়্যার ওএস দ্বারা চালিত একটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ওয়্যার ৪১০০ প্রসেসর দিয়ে সজ্জিত। স্পোর্টিং স্মার্টওয়াচ লাইভ ম্যাচ আপডেট দেয় এবং একটি অ্যাক্সিলোমিটার, জাইরোস্কোপ, জিপিএস সুবিধাও আছে ঘড়িটিতে।

সূত্র: স্টাইল, স্পোর্টস বাইবেল

এম এইচ/ আইকেজে 

আরও পড়ুন:

হাঁটুন এবং বিদ্যুৎ উৎপাদন করুন!

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ