spot_img
28.3 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

কাতার বিশ্বকাপ থেকে ফিফার আয় ৭৫০ কোটি ডলার

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর ডটকম: কাতার বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন বাণিজ্যিক চুক্তি থেকে রেকর্ড পরিমাণ অর্থ আয় করেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। গত চার বছরে আয় করা এই অর্থের পরিমাণ ৭৫০ কোটি ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৭৭ হাজার ৬৯৪ কোটি টাকা। স্থানীয় সময় গতকাল রোববার এই তথ্য জানিয়েছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাটি।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ফিফা তাদের ২০০-এর বেশি সদস্য দেশের কর্মকর্তাদের কাছে নিজেদের আয়ের এই তথ্য প্রকাশ করেছে।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের সময় (২০১৫ থেকে ২০১৮) যে পরিমাণ আয় করেছিল ফিফা, কাতার বিশ্বকাপের চার বছরের মেয়াদে (২০১৯ থেকে ২০২২) তারচেয়ে ১০০ কোটি ডলার বেশি আয় করেছে। ফলে গত চার বছরে ফিফার আয় বেড়েছে ১০ হাজার ৩৬০ কোটি টাকা।

এবারের বিশ্বকাপের শীর্ষ পর্যায়ের পৃষ্ঠপোষক হলো কাতার এনার্জি। এছাড়া কাতারের ব্যাংক কিএনবি ও টেলিকম সংস্থা ওরেদুর মতো প্রতিষ্ঠানের সঙ্গে দ্বিতীয় পর্যায়ের চুক্তি করে ফিফা। আর্থিক প্ল্যাটফর্ম ক্রিপ্টো ডটকমের মতো তৃতীয় পর্যায়ের পৃষ্ঠপোষকদের সঙ্গেও চুক্তি করে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

কোভিড-১৯ মহামারির পরও ফিফার আয় বাড়ে প্রায় ২৫০ কোটি ডলার (২৫ হাজার ৮৯৮ কোটি টাকা)। এই অর্থ দিয়ে ২০২০ সালে মহামারির সময় সদস্য দেশগুলোকে সহায়তা করার সিদ্ধান্ত নেয় ফিফা।

এছাড়া, ২০২৩ সালের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য নারী ফুটবল বিশ্বকাপের জন্য আলাদা চুক্তি স্বাক্ষরিত হচ্ছে। অন্যদিকে ২০২৬ সালের পুরুষ বিশ্বকাপে ৩২ দলের বদলে ৪৮ দল অংশ নেবে। ফলে আগামী চার বছরের মেয়াদে (২০২৩-২০২৬) ফিফা আয় করতে পারে এক হাজার কোটি ডলার।

এম/

আরো পড়ুন:

ভ্যালেন্সিয়ার জোড়া গোলে কাতারকে হারালো ইকুয়েডর

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ