spot_img
20 C
Dhaka

৬ই ডিসেম্বর, ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

কলকাতায় রাস্তা তৈরিতে ব্যবহার হলো প্লাস্টিক, বর্ষায় টিকলেই পাস

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: বিটুমিন, বালি আর পাথরের টুকরার সঙ্গে এবার প্লাস্টিক মিশিয়ে একটি রাস্তা তৈরি করেছে কলকাতা পৌরসভা। কলকাতার বেহালার এ রাস্তাটি যদি এ বর্ষায় টিকে যায় তবে রাস্তা তৈরিতে নতুন পথ দেখাবে প্লাস্টিক। মূলত বেহালার এ রাস্তাটি পরীক্ষামূলক প্রকল্প হিসেবে হাতে নেওয়া হয়েছে।

ঢাকার মতোই কলকাতার অনেক রাস্তাই বৃষ্টি পানিতে ডুবে যায়। পিচ দিয়ে রাস্তা বানানোর পর সেগুলো টেকসই হয় না। সেই অবস্থার পরিবর্তন করতেই প্লাস্টিকে আশ্রয় নেওয়া হয়েছে।

এই প্লাস্টিক ব্যবহার করে রাস্তা তৈরিতে প্লাস্টিক গ্রেনিউলসকে বিটুমিনের সঙ্গে মিশিয়ে নির্দিষ্ট তাপমাত্রায় রাস্তা তৈরির ‘মসলা’ তৈরি হচ্ছে। এই নতুন রাস্তা কেমন থাকে তা দেখে ভবিষ্যতে আরও অনেক রাস্তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

রাস্তা তৈরিতে নতুন এ উপাদান ব্যবহার হওয়া প্রসঙ্গে ভারতের একটি বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক বলেন, এই ধরনের রাস্তা প্লাস্টিক মিশ্রিত হয়ে অনেক মজবুত হবে এবং দীর্ঘস্থায়ী হবে। এর সব চেয়ে উল্লেখযোগ্য বিষয় বিটুমিনের ব্যবহার কমিয়ে রি সাইকেল করে ব্যবহার করা প্লাস্টিক দূষণ কমাতে সাহায্য করবে।

রাস্তা তৈরিতে প্লাস্টিক ব্যবহারের পক্ষে যেসব যুক্তি দেখানো হচ্ছে তার মধ্যে রয়েছে- প্লাস্টিকের বর্জ্যকে পুনর্ব্যবহার করে রাস্তার কাজে লাগানো, বিটুমিনের ব্যবহার কমানো, রাস্তার স্থায়িত্ব বাড়বে, পানি প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে রাস্তায়, বর্ষার জমা পানিতে রাস্তার ক্ষতির সম্ভাবনা কম, রাস্তার তাপ সহনের ক্ষমতা অনেকটা বাড়বে, আগের চেয়ে বেশি লোড দেওয়া যাবে, গর্ত কমবে।

আরো পড়ুন:

ব্রিটেনে প্রধানমন্ত্রী নির্বাচনে প্রথম দফার ভোটে এগিয়ে ঋষি সুনাক

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ