spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

কলকাতায় ফিরে কবীর সুমন বাংলাদেশ নিয়ে যা বললেন

- Advertisement -

বিনোদন ডেস্ক, সুখবর বাংলা:  জীবনমুখী গানের বিখ্যাত সংগীতশিল্পী কবীর সুমন। ১৩ বছর পর বাংলাদেশে এসে তিন দিন গান শুনিয়ে শ্রোতাদের মুগ্ধ করেন ভারতীয় সংগীতশিল্পী কবীর সুমন। তিন দিনের অনুষ্ঠান শেষে ঢাকা ছাড়ার আগের বাংলাদেশের তুমুল জনপ্রিয় গায়ক আসিফ আকবরের সঙ্গে দ্বৈত গানে কণ্ঠ দিয়ে সবাইকে চমকে দেন কবীর সুমন।

সোমবার কলকাতায় পৌঁছানোর পর কবীর সুমন মঙ্গলবার বাংলাদেশ নিয়ে তাঁর মুগ্ধতার কথা জানালেন। তাঁর মতে, বাংলাদেশে তিনি তাঁর শ্রোতাদের খুঁজে পেয়েছেন।

সংগীতশিল্পী কবীর সুমন জনপ্রিয় অ্যালবাম ‘তোমাকে চাই’র ৩০ বছর উদযাপন উপলক্ষে ‘সুমনের গান’ শিরোনামের একটি অনুষ্ঠানে গান শোনাতে বাংলাদেশে এসেছিলেন ১৩ অক্টোবর।

সোমবার (২৪ অক্টোবর) কলকাতা ফিরে গিয়েছেন গুণী এই শিল্পী। বাংলাদেশে থাকার দিনগুলোর কথা মনে করে স্মৃতিকাতর হয়ে এই শিল্পী ফেসবুক একটি স্ট্যাটাস দিয়েছেন।

মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুরে তিনি তার ফেসবুক অ্যাকাউন্টে লেখেন, ‘কলকাতায় যে অল্প কজন আমায় বাঁচিয়ে রাখেন তাদের অভাব অনুভব করেছি ১৩ অক্টোবর থেকে ২৪ অক্টোবর।

বাংলাদেশ ছেড়ে এসে আমার হৃদয় আমায় বলে দিচ্ছে আমার গান, আমার গানের সুর, তাল, ছন্দ, লয়, লিরিক, গায়কি, আমার কী-বোর্ডস বাজানোর দেশ আসলে বাংলাদেশ।’

বাংলাদেশে তিনি তার শ্রোতাদের খুঁজে পেয়েছেন বলে মনে করছেন। বলেছেন, ‘সেখানেই আমি এই চলতি তিয়াত্তরে আমার শ্রোতাদের খুঁজে পেয়েছি।

তারা (বাংলাদেশের শ্রোতা) আমার ধর্ম, আমার ধর্মান্তরিত ধর্ম, আমার রাজনৈতিক মতবাদের রং, আমার ব্যক্তিগত জীবন নিয়ে আগ্রহী নন। তারা আমার গানবাজনা শুনতে আগ্রহী।’

তিনি দাবি করেছেন, নানান বয়সের মানুষ দুলে দুলে তার গান শুনছেন- এমনটা তিনি জীবনে প্রথম দেখলেন। সেখানে একটি কথা নেই, কোথাও কোনো ফোন বেজে উঠছে না।

সুমন বলেন, ‘জীবনে প্রথম মনে হলো এদের শোনানোর জন্যই আমায় এখনও আরও রেওয়াজ করতে হবে, শিখতে হবে, সৃষ্টি করতে হবে, শরীর ও কণ্ঠ ঠিক রাখতে হবে, কী-বোর্ডসে দখল আরও বাড়াতে হবে, গান গাওয়ার ক্ষমতা আরও বাড়াতে হবে।’

ভারতীয় সংগীতশিল্পী কবীর সুমন শেষবারের মতো ঢাকায় এসেছিলেন ২০০৯ সালের অক্টোবরে। সেবার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গান পরিবেশনে বাধা পেয়ে কলকাতায় ফিরেছিলেন। সেই অভিমান চেপে রেখে একযুগ কেটে গেলেও ঢাকায় আসেননি।

মাঝে এক সাক্ষাৎকারে বলেছিলেন, বাংলাদেশে আর কখনো আসবেন না। দীর্ঘ অভিমান ভেঙে এই অক্টোবরে ঢাকায় আসেন তিনি। তিন দিন গান শুনিয়ে আর নতুন একটি গান রেকর্ড করেই ঢাকা সফর শেষ করেন।

এসি/

আরো পড়ুন:

 ধ্রুপদী গানের জাদুকর, ওস্তাদ নিয়াজ মোহাম্মদ চৌধুরী 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ