spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

কলকাতায় পালিত হলো বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তাঁকে স্মরণ করেছে কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাস। আজ সোমবার উপ-দূতাবাসের উদ্যোগে একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে।

এদিন সকাল ৮টা নাগাদ মিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করেন উপ হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। উপহাইকমিশন প্রাঙ্গণেই ‘মুজিব চিরঞ্জীব’ মঞ্চে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এরপর বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার ইসলামিয়া কলেজের (বর্তমান মৌলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত তাঁর আবক্ষ মূর্তিতে ফুলেল শ্রদ্ধা জানান কাউন্সিলর বশির উদ্দিন, প্রথম সচিব (প্রেস) রঞ্জন সেন-সহ অন্য কর্মকর্তারা।

এছাড়াও সোনালী ব্যাঙ্ক লিমিটেড (কলকাতা শাখা) ও বাংলাদেশ বিমানের পক্ষ থেকে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর জাতির জনক ও তাঁর পরিবারর সদস্যদের আত্মার শান্তির কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। বেকার হোস্টেলে বঙ্গবন্ধু যে ২৩ ও ২৪ নম্বর ঘরে থাকতেন তা ঘুরে দেখন মিশনের কর্মকর্তাসহ অন্যরা।

আন্দালিব ইলিয়াস বলেন, ‘ইতিহাসের পাতায় এই দিনটি আমাদের সবচেয় কলঙ্কময়। জাতির পিতা বঙ্গবন্ধুর পরিবারকে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। সেসময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকার কারণে বেঁচে যান।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে আমাদের প্রতি যে অন্যায় করা হয়েছিল, জাতিকে পিছিয়ে দেওয়ার যে চক্রান্ত করা হয়েছিল, আমরা তা নস্যাৎ করে দিতে পেরেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য ও দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।’

জাতীয় শোক দিবস উপলক্ষে হাইকমিশনের উদ্যোগে এদিন দুপুরে এতিমখানার শিশুদের মধ্যাহ্ন ভোজ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ছয়টায় বাংলাদেশ গ্যালারিতে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শন, বাণী পাঠ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরো পড়ুন:

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ