spot_img
28 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

কলকাতায় চলছে আন্তর্জাতিক বাঙালি সম্মেলন

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর ডটকম: কলকাতায় বাংলা ওয়ার্ল্ডওয়াইডের উদ্যোগে চলছে দ্বিতীয় আন্তর্জাতিক বাঙালি সম্মেলন। সল্টলেকের ইস্টার্ন জোনাল কালচারাল সেন্টারে (ইজেডসিসি) গত শুক্রবার আন্তর্জাতিক এই সম্মেলন শুরু হয়, যা আজ রোববার শেষ হবে।

এবারের সম্মেলনে প্রায় ১৮টি দেশের ১৭০ জন প্রবাসী বাঙালি প্রতিনিধি হিসেবে অংশ নিয়েছেন। প্রবাসী এই বাঙালিদের সাহায্যার্থে বিশেষ করে স্বাস্থ্য, শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক নানা বিষয়ে প্রদর্শনীর স্টল রয়েছে সম্মেলনে। এছাড়া তিন দিন ধরেই সম্মেলনে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলাদেশের সিনেমার প্রদর্শন চলছে।

অনুষ্ঠানের আইন বিষয়ক অধিবেশনে অংশ নেন দুই বাংলার বিচারপতিরা। অংশ নেন বিচারপতি চিত্ততোষ মুখার্জি, ব্যারিস্টার আমিরুল ইসলাম, বিচারপতি ওবায়দুল হাসান, হাসান বিচারপতি মো. রুহুল কুদ্দুস, বিচারপতি সোমেন সেন, বিচারপতি জয়মাল্য বাগচি, বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়, বিচারপতি কৃষ্ণা দেবনাথ, বিচারপতি সমরেশ ব্যানার্জি, ব্যারিস্টার অনিন্দ্য মিত্র, ব্যারিস্টার জমির, ব্যারিস্টার বিমল চ্যাটার্জি, বিকাশ ভট্টাচার্য, চামেলী মজুমদার, ব্যারিস্টার তানিয়া আমির প্রমুখ।

রাজনৈতিক বিষয়ক অধিবেশনে অংশ নেন সেলিম, সুজন চক্রবর্তী, শামীম ওসমান, অভিজিৎ তরফদার।

এছাড়াও শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক অধিবেশনে অংশ নেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশিষ্ট চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায়, কামরুল হাসান খান, শিবাজি বসু, অশোকানন্দ কোনার, সুজিত কর পুরকায়স্থ, গৌতম মুখার্জি, মামুন আল ড. মাসুদা, শারমিন সাদিয়া, মোহাম্মদ আজিজুল ইসলাম, সামুল হক, অমিত চক্রবর্তী, গৌতম সমাদ্দার।

শিক্ষাবিদ অধ্যাপক পবিত্র সরকার, বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান, অধ্যাপক সব্যসাচী ভট্টাচার্য, অধ্যাপক অশোক রঞ্জন ঠাকুর প্রমুখ।

সেমিনারে বিশ্বজুড়ে বাঙালির ভাষা এবং বাঙালি জাতির অস্তিত্ব রক্ষার্থে আরো সংঘবদ্ধ হওয়ার ডাক দেন সম্মেলনে আগত অতিথিরা।

বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ উন্নয়ন ও শুদ্ধাচার দপ্তরের পরিচালক জয়ন্ত ভট্টাচার্যের নেতৃত্বে আন্তর্জাতিক এই বাঙালি সম্মেলনে সংগীত ও নাট্য কর্মশালায় যোগ দিয়েছেন প্রায় ২৫ জন ছাত্রছাত্রী।

কর্মশালায় যোগ দিয়ে এই অধ্যাপক বলেন, মঞ্চ হোক বা রূপালী পর্দা সময়টাই এখন মানুষের কাছে সবচেয়ে মূল্যবান, বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে মানুষ যাকে সহজলভ্য করে ফেলেছে, বলা যেতে পারে হাতের মুঠোয়। নাটক, মঞ্চ ও দর্শক এই তিনের দূরত্ব ঘোচাতে নতুন প্রজন্মকে আরো সক্রিয় হতে হবে।

এম/ আই. কে. জে/

আরো পড়ুন:

বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ করবে যুক্তরাষ্ট্র

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ