spot_img
26 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

সারাদিন অনলাইনে কাজ : চোখের ক্ষতি থেকে বাঁচবেন কীভাবে

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: সারাদিন চলছে অনলাইনে কাজ। যার প্রভাব পড়ছে চোখের উপর। সে কারণে বেশ কিছু সমস্যা তৈরি হচ্ছে। সৃষ্টি হচ্ছে দৃষ্টি প্রতিবন্ধকতা। যার ফলে ভবিষ্যতে হতে পারে বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়, ছানি, ডায়াবেটিক রেটিনোপ্যাথি, গ্লুকোমা, শুষ্ক চোখ ইত্যাদির মতো রোগ।

>> চোখের যত্নে কী কী করণীয়-

২০-২০-২০ সময় বিন্যাস: বর্তমান পৃথিবীতে চোখের সব থেকে বড় শত্রু হল স্ক্রিন টাইম। মানুষ এখন ল্যাপটপ, স্মার্টফোন, টেলিভিশন এবং অন্য নানা ইলেকট্রনিক ডিভাইসের সঙ্গেই দিনের বেশিরভাগ সময় কাটান। যার ফলে চোখে ক্লান্তি তৈরি হচ্ছে। চক্ষু বিশেষজ্ঞরা এর জন্য ২০-২০-২০ কৌশল সুপারিশ করেন। চিকিৎসকেরা বলেন, প্রতি ২০ মিনিট স্ক্রিন টাইমের পর নিজের থেকে ২০ ফুট দূরের কোনও বস্তুর দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে হবে।

ব্লু কাট লেন্স এবং সানগ্লাস ব্যবহার: পড়াশোনা বা পেশাগত প্রয়োজনে অনেককেই দীর্ঘক্ষণ নেটমাধ্যমে সময় ব্যয় করতে হয়। এগুলির একটি বিশেষ আবরণ ক্ষতিকারক উচ্চ-শক্তির নীল আলো এবং অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচায়।

স্বাস্থ্যকর ডায়েট: গাজর দৃষ্টিশক্তির জন্য স্বাস্থ্যকর। এছাড়া, ফল এবং শাকসবজি বিশেষ করে গাঢ় সবুজ শাক-সবজি যেমন পালং শাক দৃষ্টিশক্তি সতেজ রাখে।

ব্যায়াম: শারীরিকভাবে সক্রিয় থাকা খুবই প্রয়োজন। তাই ম্যাকুলার অবক্ষয়, নিম্ন রক্তচাপ, প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস ইত্যাদির হাত থেকে বাঁচাতে সাহায্য করে ব্যায়াম।

শীতল ভাপ: চোখের জন্য ঠান্ডা জলের ঝাপটা খুবই উপকারী। তাছাড়া রেফ্রিজারেটরে একটি পরিষ্কার কাপড়ের মাস্ক রেখে তা ঠান্ডা করে নিয়ে চোখে লাগালে আরাম পাওয়া যাবে।

এম এইচ/ আই.কে.জে/

আরও পড়ুন:

কানের লতিতে ক্লিপ লাগালেই দূর হবে মানসিক চাপ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ