spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

কর্মমুখী শিক্ষার প্রসার ঘটাতে কারিগরি শিক্ষায় গুরুত্ব | সৃষ্টি হচ্ছে ১২৫০০ নতুন পদ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: দেশে কর্মমুখী শিক্ষার প্রসার ঘটাতে টেকনিক্যাল স্কুল ও কলেজ এবং পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে ১২ হাজার ৬০৭টি স্থায়ী পদ সৃষ্টির উদ্যোগ নিয়েছে সরকার।

এর মধ্যে সারা দেশে ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউট এবং ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজে ১ হাজার ৬১টি ক্যাডার পদ এবং ১১ হাজার ৫৪৬টি নন ক্যাডার পদ সৃষ্টি করা হবে বলে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান জানিয়েছেন।

তিনি বলেন, “কিছু পদ সৃষ্টিতে প্রধানমন্ত্রীর অনুমোদন লাগে, কিছু পদ শিক্ষামন্ত্রী অনুমোদন দেন। তার আগে অর্থ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং সচিব কমিটির অনুমোদন নিতে হয়। সব শেষে নতুন পদ সৃষ্টির আদেশ আগামী সপ্তাহে জারি করা যাবে বলে আমরা আশা করছি।”

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে গতবছর প্রস্তাব পাওয়ার পর জনপ্রশাসন মন্ত্রণালয় বিষয়টি অর্থ বিভাগে পাঠিয়েছিল। অর্থ বিভাগের সম্মতি মেলার পর গত ২০ আগস্ট প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে তা অনুমোদন পায়।

এরপর ১ হাজার ৬১টি ক্যাডার পদ সৃষ্টির চূড়ান্ত অনুমোদনের জন্য নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রীর দপ্তরে ফাইল পাঠানো হয়।

প্রধানমন্ত্রী তাতে সম্মতি দিয়েছেন জানিয়ে তার কার্যালয়ের একজন কর্মকর্তা বলেছেন, “সব আনুষ্ঠানিকতা শেষে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে সংশ্লিষ্ট দপ্তর।”

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ওমর ফারুক বলেন, “দেশ-বিদেশে চাকরি বাজারের চাহিদা অনুযায়ী দক্ষ মানব সম্পদ তৈরি করতে কারিগরি ও ভোকেশনাল শিক্ষায় সরকার যে গুরুত্ব দিচ্ছে, তার অংশ হিসেবে এসব পদ সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে।”

এসব পদের মধ্যে রয়েছে জাতীয় বেতন কাঠামোর পঞ্চম গ্রেডের ২০টি ভাইস প্রিন্সিপাল পদ, ১৬৯টি চিফ ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৬), ৫৭টি চিফ ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৬), ৫১০টি ইনস্ট্রাক্টর (টেকনিক্যাল, গ্রেড-৯) এবং ৩০৫টি ইনস্ট্রাক্টর (নন-টেকনিক্যাল, গ্রেড-৯) পদ।

২০১৯-২০, ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থ বছরে এসব পদে নিয়োগ সম্পন্ন হবে জানিয়ে ওমর ফারুক বলেন, “চাকরির চাহিদা ভিত্তিক শিক্ষার এই উদ্যোগ দেশের পাশাপাশি বৈদেশিক শ্রম বাজারে ইতিবাচক ভূমিকা রাখবে এবং আমাদের রেমিটেন্স প্রবাহ বাড়াবে বলে আমরা আশা করছি।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ