spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনা যুক্তরাজ্যে আরও একটি ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ

- Advertisement -

সুখবর ডেস্ক: প্রাণঘাতি করোনা ভাইরাসের চিকিৎসায় যুক্তরাজ্যে একটি ওষুধ স্বেচ্ছাসেবীদের ওপর প্রয়োগ করা হয়েছে। ইউনিভার্সিটি হসপিটাল সাউথাম্পটনে ৭৫ জন স্বেচ্ছাসেবীর উপর এর পরীক্ষা চালানো হচ্ছে। ওষুধটি আবিষ্কার করেছে বৃটিশ বায়ো-টেক প্রতিষ্ঠান সিনাইরগেন।

এতে ব্যবহার করা হয়েছে ‘ইন্টারফেরন বেটা’ নামের এক ধরনের প্রোটিন, যা ভাইরাল সংক্রমণের শিকার হলে মানব দেহে তৈরি হয়। আগামী জুনের শেষের দিকে পরীক্ষার ফলাফল পাওয়া যাবে বলে প্রত্যাশা করছেন গবেষকরা।

সিনাইরগেনের নির্বাহী পরিচালক রিচার্ড মার্সডেন বলেন, ‘ইন্টারফেরন বেটা হচ্ছে যে কোনো ভাইরাসের বিরুদ্ধে আমাদের শরীরের প্রতিরক্ষা ব্যবস্থার শুরুর দিকের অংশ। করোনা আমাদের দেহের প্রতিরক্ষা ব্যবস্থা থেকে বাঁচার জন্য এই প্রোটিনটির উৎপাদন বিঘ্নিত করে।’

মার্ডসেন বলেন, ‘সিনাইরগেনের ওষুধটি করোনা আমাদের দেহের যে অংশে অবস্থান করে ঠিক সেখানে এই ইন্টারফেরন বেটা পৌঁছে দেয়। বিজ্ঞানীদের প্রত্যাশা, দেহের ভাইরাস আক্রান্ত অংশে এই প্রোটিন সরাসরি সরবরাহ করায় দুর্বল রোগীদের দেহে শক্তিশালী ভাইরাস-বিরোধী ব্যবস্থা তৈরি হবে।

ইতিমধ্যে সিনাইরগেনের ওষুধটি এজমা ও অন্যান্য জটিল ফুসফুস-সংক্রান্ত রোগে আক্রান্ত রোগীদের দেহে প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে কার্যকরি প্রমাণিত হয়েছে। তবে কভিড-১৯ সারাতে এর কার্যকারিতা কঠোর ক্লিনিক্যাল পরীক্ষার আগে নিশ্চিত হওয়া যাবে না।

১০টি হাসপাতাল থেকে এসব স্বেচ্ছাসেবীদের নেওয়া হয়েছে। তাদের অর্ধেকের শরীরে এ ওষুধ দেওয়া হয়েছে। বাকিদের শরীরে দেওয়া হয়েছে প্লেজবো নামে পরিচিত অকার্যকর উপাদান। কেই ফ্লিটনি নামের এক স্বেচ্ছাসেবী যিনি কোভিড-১৯ আক্রান্ত এ ওষুধ গ্রহণ করেছেন। তিনি জানান, ‘এটি তেমন খারাপ না এবং অস্বস্থিকরও নয়।’

সিনাইরগেনের ওষুধটির পরীক্ষা করোনার সম্ভাব্য টিকা বা ওষুধ খুঁজতে বৃটিশ সরকারের নেয়া কর্মসূচি ‘দ্য একর্ড প্রোগ্রাম’এর অংশ। কর্মসূচির আওতায় সিনাইরগেনের ওষুধটির পাশাপাশি আরও ৬টি ওষুধ নিয়ে পরীক্ষা চালানো হচ্ছে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ