spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সর্বশেষ
***‘বেহেশতে আছি’: নিজের মন্তব্যের ব্যাখ্যা দিলেন পররাষ্ট্রমন্ত্রী***জেনে নিন তারকাদের আসল ফেসবুক আইডি চেনার উপায়***কথাবার্তায়, আচার-আচরণে দায়িত্বশীল হতে নেতাকর্মীদের প্রতি ওবায়দুল কাদেরের আহ্বান***কচ্ছপের ১০০ বছর পূর্তি উপলক্ষে ৩ দিনব্যাপী অনুষ্ঠান! ***দিনে সাশ্রয় হচ্ছে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ***অর্থবছরের প্রথম চল্লিশ দিনেই ৪০ কোটি টাকার খাজনা আদায়***সংকট মোকাবিলায় বাংলাদেশকে দৃষ্টান্ত মনে করেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট***টি-টোয়েন্টি: এশিয়া কাপ-বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়ক সাকিব***বই পড়তে ভালবাসেন? বইয়ের যত্ন নেবেন কী ভাবে?***তারুণ্য হোক উচ্চ রক্তচাপ ও হৃদরোগ ঝুঁকিমুক্ত

করোনা মহামারি চলাকালীন যৌন সম্পর্ক কি নিরাপদ ?

- Advertisement -

বিবিসি: এখন যৌন-সম্পর্ক স্থাপন করলে আমি কি করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকিতে পড়বো? আপনার মনে হয়তো এই প্রশ্ন জাগছে, কিন্তু বলতে লজ্জা পাচ্ছেন।

এ নিয়ে ভুল ধারণা ভাঙতে, বিবিসি দু’জন বিশেষজ্ঞের কাছে কিছু প্রশ্ন রেখেছিল। এই বিশেষজ্ঞদের একজন ডা. অ্যালেক্স জর্জ। তিনি ব্রিটেনের একটি বড় হাসপাতালের চিকিৎসক। অন্যজন অ্যালিক্স ফক্স, যৌন-সম্পর্ক নিয়ে লেখালেখি করেন। (উপরের ছবিতে অ্যালিক্স ফক্স বামে এবং ডা. অ্যালেক্স জর্জ ডানে)।

একই প্রশ্নের উত্তর দুজনই দিয়েছেন তাদের মতো করে। চলুন দেখি উত্তরগুলো।

ডা. অ্যালেক্স জর্জ: আপনি যদি একটি সম্পর্কের মধ্যে থাকেন এবং দুজন যদি একই সাথে একই বাড়িতে এবং একই পরিচিত গন্ডির ভেতর থাকেন, তাহলে উদ্বিগ্ন হওয়ার তেমন কোনো কারণ নেই।

তবে দুজনের মধ্যে একজনের শরীরে যদি করোনাভাইরাসের কোনো উপসর্গ দেখা যায়, তাহলে সাথে সাথে দূরত্ব তৈরি করতে হবে। যার শরীরে উপসর্গ, তাকে বাড়িতেই ‘আইসোলেশনে’ চলে যেতে হবে।

অ্যালিক্স ফক্স: এটা ভেবে নেয়া ঠিক হবে না যে আপনার শরীরে অল্পস্বল্প উপসর্গ থাকলে তাতে আপনার সঙ্গীর কিছু হবে না। উপসর্গ দেখা দিলেই তার কাছ থেকে দূরে থাকুন।

নতুন সঙ্গীর সাথে সম্পর্ক স্থাপন কি এখন ঠিক হবে?

ডা. অ্যালেক্স জর্জ: এই সময় নতুন কোনো যৌনসঙ্গী জোগাড়ের পক্ষে আমি কোনোভাবেই পরামর্শ দেবো না। কারণ সেক্ষেত্রে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রবল।

অ্যালিক্স ফক্স: আপনাকে মাথায় রাখতে হবে অনেক মানুষের শরীরে এই ভাইরাস থাকলেও, কোনো উপসর্গ থাকে না। ফলে অপনার মনে হতে পারে কোনো সমস্যা নেই। কিন্তু তারপরও আপনি হয়ত আরেকজনকে সংক্রমিত করে ফেলবেন। এবং আপনার ওই সংক্রমিত সঙ্গীর সংস্পর্শে যারাই আসবেন, তারাও বিপদে পড়বেন। সুতরাং এখন নতুন কোনো সঙ্গী তৈরির চেষ্টা এড়িয়ে চলাই নিরাপদ।

আমি সম্প্রতি এমন একজনকে চুমু খেয়েছি, যার শরীরে পরে করোনাভাইরাসের উপসর্গ দেখা গেছে। আমি এখন কী করবো?

ডা. অ্যালেক্স জর্জ: আপনি যদি দেখেন আপনি এমন কাউকে চুমু খেয়েছিলেন বা তার সংস্পর্শে এসেছিলেন যার শরীরে পরে উপসর্গ দেখা গেছে, সাথে সাথে নিজেকে আইসোলেট করে ফেলুন।

তারপর নিজের শরীরের দিকেও নজর রাখুন। যদি দেখেন আপনার শরীরেও উপসর্গ দেখা দিয়েছে, তাহলে সতর্ক হয়ে যান। চিকিৎসা করান।

অ্যালিক্স ফক্স: নিজের ব্যাপারে এবং একে অন্যের ব্যাপারে আমাদের দায়িত্বশীল হওয়া জরুরী। আপনার শরীরে যদি কোনো উপসর্গ দেখা দেয় এবং সম্প্রতি যদি আপনি কাউকে চুমু খেয়ে থাকেন, তাহলে আপনার উচিৎ তাকে আপনার উপসর্গের কথা জানানো।

একইভাবে আপনি যদি এমন কাউকে চুমু খেয়ে থাকেন যার শরীরে পরে উপসর্গ দেখা দিয়েছে, তাহলে আপনারও উচিৎ জানার সাথে সাথে নিজেকে অন্যদের থেকে আলাদা করে ফেলা।

খুব অন্তরঙ্গ হলে কি করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে?

ডা. অ্যালেক্স জর্জ: যদি আপনারা একে অন্যের খুব অন্তরঙ্গ হোন, তখন খুব সম্ভবত আপনারা একই সাথে পরস্পরকে চুম্বনও করছেন। আমরা জানি মুখের লালার মাধ্যমে ভাইরাস ছড়ায়।

ফলে আপনার মুখ থেকে হাতে, তারপর অন্যের স্পর্শকাতর অঙ্গে, তারপর সেখান থেকে হাতের মাধ্যমে নাকে-মুখে করেনাভাইরাস ঢোকার ঝুঁকি প্রবল। ফলে যার সাথে আপনি একই সাথে বসবাস করেন না, তার সাথে যৌনসম্পর্ক এখন না করাই সর্বোত্তম।

কিন্তু এই সময়ে আমি কিভাবে সম্পর্ক বজায় রাখবো, কারণ আমি এখন একা হয়ে যেতে চাইনা?

অ্যালিক্স ফক্স: করোনাভাইরাস প্যানডেমিকের কারণে বহু মানুষই এখন নতুন করে ভাবছেন ভালো একটি যৌন জীবন কী। অনেক মানুষ অনেক সৃজনশীল আচরণ করছেন।

আমি শুনেছি অনেক মানুষ যৌন-উদ্দীপক লেখালেখি বিনিময় করছেন। অনেক প্রেমিক-প্রেমিকা ভিন্ন ভিন্ন জায়গায় বসেই ডেটিং করছেন।

আসলে আপনি একটু সৃজনশীলতার পরিচয় দিলেই, কল্পনাশক্তি একটু বাড়িয়ে কারো সাথে মুখোমুখি না হয়েও সেক্স উপভোগ করতে পারেন।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ