spot_img
30 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

করোনা টিকার দ্বিতীয় ডোজ কাজ করবে অনেক বেশি : যদি দেয়া হয় ১২ সপ্তাহের বিরতি

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: করোনার প্রথম ডোজ টিকা নেওয়ার তিন মাস বা ১২ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করলে এর কার্যকারিতা অনেক বেশি পাওয়া যায়। দ্বিতীয় ডোজের জন্য বড় একটি বিরতি দেয়ায় বেশি সুবিধা হয়। দুটি ডোজ টিকার মধ্যবর্তী সময় বাড়ানোর ফলে টিকাদান কর্মসূচি ভালোভাবে সম্পন্ন করা যাবে বলে গবেষণায় জানা গেছে।

বৃটেন, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায় ১৮ বছর থেকে ৫৫ বছর বয়সী স্বেচ্ছাসেবকদের ওপর বিরতির সময় বৃদ্ধি করে দেয়ায় ভালো ফল পাওয়া গেছে। সম্প্রতি গবেষণায় দেখা গেছে, যদি দ্বিতীয় ডোজ টিকার মধ্যবর্তী সময় ১২ সপ্তাহ বা তারও বেশি হয় তাহলে এর কার্যকারিতা শতকরা ৮২.৪ ভাগ বেড়ে যায়। অন্যদিকে যদি প্রথম ডোজ দেয়ার ৬ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ টিকা দেয়া হয় তাহলে কার্যকারিতা কমে দাঁড়ায় শতকরা ৫৪.৯ ভাগ।

অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং এস্ট্রাজেনেকার বিজ্ঞানীদের সর্বশেষ ডাটায় দেখা গেছে, প্রথম ডোজ দেয়ার ১২ সপ্তাহ বা তিন মাস পরে দ্বিতীয় ডোজ টিকা দেয়া হলে তা অধিক কার্যকর হয়। সর্বশেষ ডাটায় আরও জানা যায়, বৃটেনে প্রথম ডোজ টিকা নিয়েছেন ৯৬ লাখ ৪৬ হাজার ৭১৫ জন মানুষ। এর মধ্যে দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৪ লাখ ৯৬ হাজার ৭৯৬ জন।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ