spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৯শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিশ্ব হার্ট দিবস আজ***জাতীয় বিশ্ববিদ্যালয়: স্নাতক ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধাতালিকা প্রকাশ ২ অক্টোবর***হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে লিভার ট্রানপ্লান্টেশন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত***নাগরিকদের রাশিয়া ছাড়তে বলল মস্কোর মার্কিন দূতাবাস***‘সোনার তরী’র আজকের শিল্পী ইশরাত জাহান***নভেম্বরের শেষ সপ্তাহে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী***‘বাঁশরী’তে আজ গাইবেন পূরবী বিশ্বাস এবং মালিহা তাসফিয়া রোদেলা***টিভিতে দেখুন আজকের খেলা***আগামী নির্বাচনে আওয়ামী লীগ আবারো বিজয়ী হবে: কাদের***শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন

করোনা চিকিৎসায় আইসিইউসহ পর্যাপ্ত সামগ্রী মজুদ আছে : কর্তৃপক্ষ

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: “আইসিইউসহ করোনা রোগীর চিকিৎসার জন্য পর্যাপ্ত পরিমাণ সামগ্রী মজুদ রয়েছে” বলে জানালেন কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক আবু হেনা মোরশেদ জামান। আরও চিকিৎসা সামগ্রী সংগ্রহের প্রক্রিয়া অব্যাহত রয়েছে বলেও জানান তিনি। তার মতে, “সবার স্বাস্থ্যসেবা যেন নিশ্চিত করা যায় সেভাবেই ব্যবস্থাপনা করা উচিত।” এজন্য হাসপাতালের চাহিদার সঙ্গে সমন্বয় রেখে কাজ করতে বললেন তিনি।

করোনা সংক্রমণ বাড়ায় মার্চের শুরু থেকেই দেশে আইসিইউ শয্যার সংকট দেখা দেয়। রোগীরা ছুটতে থাকেন এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে। দিনের পর দিন সিরিয়ালে থেকেও অনেকে পাননি আইসিইউ শয্যা। যদিও কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক জানালেন, চাহিদা অনুযায়ী যথেষ্ট পরিমাণে করোনার চিকিৎসা সামগ্রী মজুদ আছে। পরিস্থিতি বিবেচনায় এসব সামগ্রী আরও সংগ্রহের প্রস্তুতি রয়েছে বলেও জানান তিনি।

কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক আবু হেনা মোরশেদ জামান বলছেন, “২৮৭টি ভেন্টিলেটর ছিল। এই মুহূর্তে আছে ৯১টা। পিপিই আছে ৪ লাখ ১৬ হাজার ৭৭৬টি, অক্সিজেন কনসেনট্রেটর ১৭৬৩টি, আইসিইউ বেড ছিল ৫৫০ কিন্তু এখন আছে ২৩৫টি। এসব বিতরণ হয়ে যাচ্ছে। অক্সিজেন সিলিন্ডার আছে ৬ হাজার, সার্জিক্যাল মাস্ক আছে প্রায় ৩৫ লাখ, গাম বুট আছে ৭ হাজার ৮৯০।”

এ বিষয়ে তিনি বলেন, “সংশ্লিষ্ট দপ্তরের উচিত সারা দেশের হাসপাতালগুলোর চাহিদার তালিকা তৈরি করে সমন্বয় করা, যাতে সংকট তৈরি না হয়।”

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বে-নজীর আহমেদ বলছেন, “স্বাস্থ্য বিভাগের উচিত বিভিন্ন ঔষধাগার বা যেসব যন্ত্রপাতি রয়েছে তার তালিকা প্রণয়ন করা এবং বিভিন্ন হাসপাতালের চাহিদার তালিকা নেয়া। আমাদের লক্ষ্য রাখতে হবে যতজন রোগী স্বাস্থ্যসেবা নিতে চাইবে তাদের স্বাস্থ্যসেবা যেন নিশ্চিত করতে পারে সরকার।”

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ