spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

কম যত্নে ঘরের শোভা বাড়ায় যেসব গাছ

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: কম খরচে বারান্দা বা ঘরের ভেতরে সৌন্দর্য বাড়াতে চাইলে বিভিন্ন ধরণের গাছ দিয়ে অনায়াসেই সেটা করা যায়। তবে শহুরে মানুষের জন্য ঘর-বাহির সামলে নিয়মিত গাছের যত্ন নেওয়ার মতো সময় বের করা কষ্টকর। তাই না চাইতেও অনেক সময়েই শখ করে কেনা গাছ আর বাঁচানো যায় না। কিন্তু এমন অনেক গাছ রয়েছে, যার খুব বেশি যত্ন বা আলো-বাতাস বা পানির দরকার হয় না। নিজের মতো দিব্যি বেড়ে ওঠে তারা।

আজ জেনে নিন ঘর সাজাতে কোন কোন গাছ সংগ্রহ করতে পারেন-

>> মানি প্লান্ট-

যে কোনও ঘরের কোণে মানি প্লান্টের যে কোনও প্রজাতি রাখতে পারেন। সোবার ঘর থেকে রান্নাঘর সবখানেই এই লতানো গাছ রাখলে ভালই মানায়। পথোস প্রজাতির গাছগুলো অনেকে মানি প্লান্ট নামেই চিনেন। ডাইনিং এ ফ্রিজের উপরে, বসার ঘরের বইয়ের তাক, সব জায়গাতেই শোভা বাড়ায় মানি প্লান্ট। টবে বা কাচের বোতলে পানিতেও রাখতে পারেন মানি প্লান্ট। পুরনো কাচের বোতল রং তুলি দিয়ে নিজেই সাজিয়ে তুলতে পারেন আর তাতেই রাখতে পারেন মানি প্লান্ট।

>> স্পাইডার প্লান্ট-

আর্দ্র পরিবেশে সবচেয়ে ভাল বাড়ে এই গাছ। তবে মাঝে মাঝে আলোর প্রয়োজনও পড়ে। যে ঘরের জানলার অল্প রোদ আসে, এমন জায়গায় স্পাইডার প্লান্ট রাখতে পারেন। এই গাছের পাতা হলদে হয়ে গেলে বুঝবেন আলোর প্রয়োজন। সে ক্ষেত্রে সপ্তাহে একদিন এই গাছ বারান্দায় রাখলেই হবে।

>> স্নেক প্লান্ট-

একদম আলো ঢোকে না এমন কোণেও বেড়ে উঠবে এই গাছ। খুব বেশি পানিও দিতে হয় না। নানা রকমের স্নেক প্লান্ট পাওয়া যায়। ঘরের চেহারা বদলে দিতে পারে এই গাছগুলো।

>> ব্যাম্বু প্লান্ট-

ছোট ছোট চীনা বাঁশ গাছগুলো পানিতেই বাড়ে এবং খুব কম আলোয় বেঁচে থাকে। বসার ঘরের সেন্টার টেবিলের উপর বা অন্য ঘরে সাজিয়ে রাখতে পারেন ব্যাম্বু প্লান্ট বা লাকি ব্যাম্বু প্লান্ট।

এম এইচ/

আরও পড়ুন:

সিরামিকের কাপ পিরিচ দিয়ে তৈরি করুন আকর্ষণীয় ডেকোর আইটেম

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ