spot_img
25 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

সমালোচনার মুখে সাংবাদিকদের টুইটার অ্যাকাউন্ট ফিরিয়ে দিলেন মাস্ক

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর ডটকম: ব্যক্তিগত উড়োজাহাজ-সংক্রান্ত তথ্য জনসম্মুখে প্রকাশের অভিযোগে বেশ কয়েকজন সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল টুইটার। অ্যাকাউন্ট বাতিলের পর বিশ্বের বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা থেকে শুরু করে অ্যাডভোকেসি গ্রুপ ও সাংবাদিকদের সংগঠন কঠোর সমালোচনা শুরু করে। সমালোচনার চাপে পুনরায় সেসব অ্যাকাউন্ট ফিরিয়ে দিয়েছেন টুইটারপ্রধান ইলোন মাস্ক।

মাইক্রোব্লগিং প্লাটফর্মটি গণমাধ্যমের স্বাধীনতাকে বিপন্ন করছে বলেও অনেকে মত দিয়েছেন। অ্যাকাউন্টগুলো বাতিলের পর মাস্ক টুইটারে ভোট চালু করেন। সেখানে অধিকাংশ অংশগ্রহণকারী দ্রুত সময়ের মধ্যে অ্যাকাউন্টগুলো ফিরিয়ে দেয়ার আহ্বান জানায়। এক টুইটবার্তায় মাস্ক জানান, জনগণ তাদের মত দিয়েছে। যেসব অ্যাকাউন্ট আমার অবস্থান-সংক্রান্ত তথ্য ফাঁস করেছিল তাদের ওপর থেকে নিষেধাজ্ঞা অপসারণ করা হবে।

সংশ্লিষ্ট বিষয়ে টুইটারের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি। এরই মধ্যে নিউইয়র্ক টাইমস, সিএনএন ও ওয়াশিংটন পোস্টের সাংবাদিকদের টুইটার অ্যাকাউন্ট পুনরায় চালু করে দেয়া হয়েছে বলে রয়টার্স দেখতে পেয়েছে। এর আগে ফ্রান্স, জার্মানি, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা এ নিষেধাজ্ঞার নিন্দা করেছিলেন। ফ্রান্সের শিল্পমন্ত্রী রোলান্ড লেসকিউর ১৬ ডিসেম্বর এক টুইটবার্তায় তার অ্যাকাউন্টে সব ধরনের কার্যক্রম বন্ধের কথা জানান। ইউনাইটেড নেশনসের যোগাযোগ বিভাগের প্রধান মেলিসা ফ্লেমিং সাংবাদিকদের অ্যাকাউন্ট বাতিলের বিষয়ে খুবই বিরক্ত বলে জানান। তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতা ছেলের হাতে মোয়া নয়

জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, গণমাধ্যমে স্বাধীনতা খর্ব হয় টুইটারের এমন যেকোনো পদক্ষেপ অত্যন্ত বিব্রতকর। ইলোনজেট নামের একটি টুইটার অ্যাকাউন্ট নিয়ে সমঝোতা না হওয়ায় পরবর্তী সময়ে সাংবাদিকদের অ্যাকাউন্টে প্রভাব পড়ে। ১৪ ডিসেম্বর যেসব অ্যাকাউন্ট মাস্কের ব্যক্তিগত উড়োজাহাজকে অনুসরণ করেছে সেগুলো বন্ধ করে দেয় টুইটার। যদিও এর আগে দেয়া এক টুইটবার্তায় টেসলাপ্রধান জানিয়েছিলেন, বাকস্বাধীনতার জন্য তিনি ইলোনজেট অ্যাকাউন্ট বাতিল করবেন না। এর পরই মাইক্রোব্লগিংয়ের প্লাটফর্মটি তাদের গোপনীয়তা নীতিমালায় পরিবর্তন আনে এবং লাইভ লোকেশনের তথ্য শেয়ারের ওপর নিষেধাজ্ঞা দেয়।

১৫ ডিসেম্বর সন্ধ্যায় কোনো ঘোষণা ছাড়াই নিউইয়র্ক টাইমস, সিএনএন, ওয়াশিংটন পোস্টসহ বেশকিছু গণমাধ্যমের সাংবাদিকদের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়। এক ই-মেইল বার্তায় টুইটারের নিরাপত্তা ও বিশ্বস্ততা বিভাগের প্রধান এলা ইরউইন জানান, যেসব অ্যাকাউন্ট নতুন গোপনীয়তা নীতিমালা লঙ্ঘন করে ইলোনজেটে লিংক শেয়ার করেছে সেগুলো যাচাইয়ের মাধ্যমে সব অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হয়েছে।

সূত্র: রয়টার্স।

এম এইচ/ আইকেজে 

আরও পড়ুন:

চীনের চিপ নির্মাতাদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ