spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

ওজন কমিয়ে ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখুন

- Advertisement -

সুখবর ডেস্ক : তিন মাস প্রতিদিন ৮৫০ ক্যালরিযুক্ত খাবার খেলে এবং তাতে ওজন কমাতে পারলে অন্তত দুই বছর টাইপ-টু ডায়াবেটিস থেকে মুক্ত থাকা সম্ভব।

ইংল্যান্ডে বেশ কিছু রোগীর ওপর পরীক্ষা চালিয়ে গবেষকরা এ সিদ্ধান্তে পৌঁছেছেন। তারা বলেছেন, ডায়াবেটিসের জন্য নিয়মিত ওষুধ খাওয়া বন্ধ রাখতে এবং রোগ ঠেকিয়ে রাখতে এ পদ্ধতি একটা সমাধানের পথ।

টাইপ-টু ডায়াবেটিসে শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে এবং এর থেকে নানাধরনের জটিলতা তৈরি হয়।

স্কটল্যান্ডে টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত ১৪৯ জন ১২ থেকে ৩০ সপ্তাহে কম ক্যালরির খাবার খাওয়ার এক কর্মসূচিতে অংশ নেন। ওজন কমানোর জন্য তাদের কম ক্যালরির শুধু তরল খাবার এবং পানীয় খেতে হতো।

ওজন কমার পর কয়েক সপ্তাহ ধরে তাদের ধীরে ধীরে আবার সাধারণ খাবার খেতে দেওয়া হয়। এক বছর পর তাদের মধ্যে ৬৯ জন রোগমুক্ত হন। মাত্র ৪ শতাংশ রোগীকে শর্করা কমাতে ওষুধের সাহায্য নিতে হয়। আর দু’বছর পর এদের মধ্যে ৫৩ জন রোগমুক্ত থেকে যান এবং তাদের কোনোরকম ওষুধ খেতে হয় না।

এ গবেষণার সঙ্গে জড়িত অধ্যাপক রয় টেইলর বলেছেন, ‘এ ফলাফল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই আশাব্যঞ্জক। এতদিন মনে করা হতো টাইপ-টু ডায়াবেটিস একবার ধরলে আর ফেরার পথ নেই- সেই যুগের অবসানের পথ খুলে গেছে।’

তারা বলেছেন, যারা ওজন কমিয়ে ডায়াবেটিস ঠেকানোর কর্মসূচিতে যোগ দিয়েছিলেন তারা গড়ে ১০ কেজির মতো ওজন কমিয়েছেন এবং তা ধরে রাখার চেষ্টা করেছেন।

তবে লন্ডনে কিংস কলেজের ড. নিকোলা গেস বলেছেন ওজন কমানোটাই যে একমাত্র পথ তা এখনই বলা যাবে না। কারণ খুব কম সংখ্যক হলেও কয়েকজন রোগীর ক্ষেত্রে এই রোগ আবার ফিরে এসেছে। সেটা কেন হয়েছে তা বুঝতে আরও গবেষণা দরকার। সূত্র :বিবিসি।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ