spot_img
25 C
Dhaka

৩১শে জানুয়ারি, ২০২৩ইং, ১৭ই মাঘ, ১৪২৯বাংলা

ওজন কমাতে তৈরি করুন লো কার্ব ডায়েট

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: শরীরকে ফিট রাখতে ব্যালান্স ডায়েটের কোনো বিকল্প নেই। কিন্তু অনেকেই বোঝেন না এই ব্যালান্স ডায়েট কীভাবে তৈরি করবেন। নিজেকে ফিট রাখতে ডায়েট এমন হওয়া উচিত, যা আপনাকে ফিট রাখার পাশাপাশি আপনার অতিরিক্ত ওজন শরীর থেকে দূর করবে।

ব্যালান্স ডায়েটের সঙ্গে যদি আপনি ওজন কমাতে চান, তবে আপনার যে ডায়েটটি প্রয়োজন তা হলো ‘লো কার্ব ডায়েট’। তাই আজকের আয়োজনে থাকছে, লো কার্ব ডায়েটের কিছু গুরুত্বপূর্ণ তথ্য, যার মাধ্যমে খুব সহজেই আপনি বুঝতে পারবেন, এই ডায়েট তৈরিতে আপনার ডায়েটে ঠিক কোন খাবারগুলোকে প্রাধান্য দিতে হবে।

ওজন নিয়ন্ত্রণে এ ডায়েট ম্যাজিকের মতো কাজ করে। তাই ওজন কমাতে লো-কার্ব ডায়েটের কোনো বিকল্প নেই। লো কার্ব ডায়েট মানে খাবারে কম কার্বোহাইড্রেটের প্রাধান্য।

তবে কে কতটা কম কার্বোহাইড্রেটসম্পন্ন খাবার খাবেন, সেটা সম্পূর্ণভাবে নির্ভর করবে সংশ্লিষ্ট ব্যক্তির শারীরিক গঠনের ওপর। মূলত লো-কার্ব ডায়েট কার্বোহাইড্রেট নিয়ন্ত্রণ করে। পাশাপাশি এ ডায়েটে প্রোটিন বেশি থাকে, থাকে ফ্যাটও।

ডায়েটেশিয়ানরা বলছে, এ ডায়েটে মুরগি, ভেড়়ার মাংস, স্যামন মাছ, ট্রাউট, টুনা মাছ, ডিম খাওয়া যাবে। সবজি হিসেবে খাওয়া যাবে ফুলকপি, টম্যাটো, গাজর, কমলালেবু, স্ট্রবেরি, আমন্ড, আখরোট, পেস্তা বাদাম, চিজ, মাখন, অলিভ অয়েল, নারকেল তেল, অ্যাভোক্যাডোর মতো ফলকে।

এই ডায়েটে ভাত ও ডালের পরিমাণ কমিয়ে মাছ, মাংসকে বেশি প্রাধান্য দিতে হবে। সেই সঙ্গে অবশ্যই চিনি খাওয়া বন্ধ করতে হবে। এ ছাড়া ৩০ শতাংশ ক্যালরি ও ফ্যাট গ্রহণের মধ্যে ১০ শতাংশ যেন অবশ্যই স্বাস্থ্যকর উৎস থেকে পাওয়া যায়, সেই বিষয়টিও নিশ্চিত করার বিষয়ে গুরুত্ব দিতে হবে।

খাবার রান্নার ক্ষেত্রে সূর্যমুখী তেলকে অগ্রাধিকার দেয়ার পাশাপাশি খাবারে কমিয়ে আনতে হবে লবণের পরিমাণও। লো কার্ব ডায়েট মেনে চলার সময় অবশ্যই যেকোনো ধরনের ক্যান্ডি, আইসক্রিম, কুকিজ, চিপস, ফাস্ট ফুড, চিনি দেয়া চা- কফি খাওয়া থেকে বিরত থাকতে হবে।

পুষ্টিবিদরা বলছেন, লো কার্ব ডায়েটে দই খাওয়া যেতে পারে। তবে চিজ বা মাখনের পরিমাণ এ ডায়েটে কোনোভাবেই বেশি রাখা উচিত নয়।

এম/

আরো পড়ুন:

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ইবিতে আলোচনা সভা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ