spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৯শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিশ্ব হার্ট দিবস আজ***জাতীয় বিশ্ববিদ্যালয়: স্নাতক ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধাতালিকা প্রকাশ ২ অক্টোবর***হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে লিভার ট্রানপ্লান্টেশন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত***নাগরিকদের রাশিয়া ছাড়তে বলল মস্কোর মার্কিন দূতাবাস***‘সোনার তরী’র আজকের শিল্পী ইশরাত জাহান***নভেম্বরের শেষ সপ্তাহে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী***‘বাঁশরী’তে আজ গাইবেন পূরবী বিশ্বাস এবং মালিহা তাসফিয়া রোদেলা***টিভিতে দেখুন আজকের খেলা***আগামী নির্বাচনে আওয়ামী লীগ আবারো বিজয়ী হবে: কাদের***শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন

এশিয়া কাপ ক্রিকেট: বাংলাদেশের মিশন শুরু আজ

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: এশিয়া কাপ বাংলাদেশের কাছে অক্ষেপ আর প্রাপ্তির মিশেলে এক টুর্নামেন্টের নাম। বাংলাদেশের প্রথম আন্তর্জতিক ম্যাচ খেলেছিল ১৯৮৬ সালের এশিয়া কাপে। সব মিলিয়ে এই টুর্নামেন্টে এখন পর্যন্ত ৪৮টি ম্যাচ খেলে টাইগাররা জিতেছে ১০টি ম্যাচে। আবার শেষ চার আসরে তিনবার ফাইনাল খেলেও ছুয়ে দেখা হয়নি এশিয়া সেরার মুকুট। এবার টাইগারদের আক্ষেপ ঘোচানোর পালা। এশিয়া কাপের কাছে একটা শিরোপা যে সাকিবদের পাওয়া। তবে সামনে যে ভঙ্গুর পথ, যা মাড়াতে হবে সাবধানে। বাকিটা দেখাতে হবে ২২ গজে।

এশিয়া কাপের দল ঘোষণার আগেই পরিবর্তনের একটা হাওয়া লেগেছে বাংলাদেশের ক্রিকেটে। অধিনায়কের ব্যাটন হাতবদল হয়ে মাহমুদউল্লাহর কাছ থেকে গেছে সাকিব আল হাসানের হাতে। রাসেল ডমিঙ্গোকে সরিয়ে টি২০ দলের কোচের ভূমিকা নিয়েছেন ভারতের শ্রীধরন শ্রীরাম। বাংলাদেশ টি২০ দলটাকে খোলনলচে পাল্টে দিতেই গুরুত্বপূর্ণ এ দুই পরিবর্তন। নতুন টিম ম্যানেজমেন্টের কাছে বিসিবিরও চাওয়া রক্ষণাত্মক ব্যাটিংয়ের খোলস থেকে ক্রিকেটারদের বের করে আনা। এশিয়া কাপে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলে বিশ্বকাপের মহড়া দেওয়া। টাইগার নতুন টিম ম্যানেজমেন্ট গত এক সপ্তাহ ধরেই ক্রিকেটারদের সেভাবে প্রস্তুত করেছে। শ্রীধরন শ্রীরাম গতকাল অফিসিয়াল সংবাদ সম্মেলনে জানান, প্রত্যেকের দায়িত্বও ভাগ করে দেওয়া হয়েছে। এই ক’দিনে ক্রিকেটাররা কতটা শিখলেন, ব্যাটাররা রক্ষণাত্মক খোলস ছেড়ে বেরিয়ে আসতে পেরেছেন কিনা, বোলাররা ইউনিট হিসেবে জ্বলার জন্য কতটা প্রস্তুত, তা জানা যাবে আজ আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে। এই মিশনে উন্নতি দেখানোর পাশাপাশি জয়ের প্রত্যাশাও মেটাতে হবে টাইগারদের।

সাকিব-শ্রীরাম জুটির হাত ধরেই নতুন যুগের আশায় বুক বাঁধছে বাংলাদেশ। আজ এশিয়া কাপের ম্যাচ দিয়ে সেই নতুন দিনের আনুষ্ঠানিক সূচনাই হতে যাচ্ছে।

কাজটা সহজ নয়। শারজাহ আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ সাকিবদের প্রতিপক্ষ যে আফগানিস্তান, যারা শ্রীলঙ্কাকে রীতিমতো গুঁড়িয়ে দিয়ে এশিয়া কাপের শুরুটা করেছে দুর্দান্তভাবে। যে ম্যাচ দিয়ে বাংলাদেশ তো বটেই, এশিয়া কাপের বাকি প্রতিপক্ষকেও বুঝি একটা বার্তা দিয়ে দিয়েছেন মোহাম্মদ নবীরা।

সাম্প্রতিক ফর্ম বাংলাদেশের পক্ষে কথা বলছে না মোটেও। শেষ পাঁচ টি-টোয়েন্টি ম্যাচে লাল সবুজের প্রতিনিধিরা জিতেছে মোটে একটি ম্যাচ। আছে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ হারের দুঃস্মৃতিও। ওদিকে আফগানিস্তান শেষ পাঁচ ম্যাচে জিতেছে তিনটিতে। মুখোমুখি লড়াইয়েও আফগানিস্তান এগিয়ে বেশ। নয় লড়াইয়ে আফগানিস্তান জিতেছে ৫ ম্যাচে, আর বাংলাদেশের জয় ৩টি, একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।

আফগান স্পিন জুটি রশিদ খান আর মুজিব উর রহমান তো আছেনই, এই দলের এখন ফজলহক ফারুকি নামের এক পেসারও আছেন বৈকি! শেষ মার্চে তিনি বাংলাদেশকে ভুগিয়েছেন বেশ। এরপর এবারের এশিয়া কাপের শুরুর ম্যাচেও তাকে দেখা গেছে দারুণ ছন্দে। এই তিনজনকে দারুণ সঙ্গই দিচ্ছেন মোহাম্মদ নবী আর নাভিন উল হকরা। ফলে আফগানদের বোলিং দুর্ভেদ্য দুর্গই হয়ে আছে রীতিমতো।

ব্যাটিংয়ে আফগানরা কী করতে পারে, সেটার একটা নমুনাও দেখা গেছে প্রথম ম্যাচে। পাওয়ারপ্লেতে রহমানউল্লাহ গুরবাজ আর হজরতউল্লাহ জাজাই মিলে তুলেছিলেন ৮৩ রান। তাদের দিয়ে শুরু করে নবী, রশিদ আর আটে নামা আজমতউল্লাহ ওমারজাই গিয়ে শেষ হয় আফগানদের ব্যাটিং লাইন আপ। তাদের লাইন আপ যে যথেষ্ট গভীর, তার একটা আন্দাজ মেলে এ থেকে।

এদিকে বাংলাদেশ নতুন অধিনায়ক সাকিবের অধীনে নতুন শুরুর আশায় আছে। তবে আশার পিঠে বেশ কিছু প্রশ্নও আছে দলের। ওপেনিং নিয়ে প্রশ্নের উত্তর এখনো মেলেনি। লিটন দাস চোটের কারণে নেই, এনামুল হক বিজয়ের সঙ্গে নাঈম শেখের ইনিংসের গোড়াপত্তনের সম্ভাবনা প্রবল আজ। যাদের দুজনেরই আবার টি-টোয়েন্টিতে স্ট্রাইক রেট নিয়ে আছে প্রশ্ন। বোলিং নিয়েও আছে প্রশ্ন, জিম্বাবুয়ের মাটিতেই যে ২০০ হজম করে এসেছে দল!

তবে সে সবই অবশ্য বাংলাদেশের পুরোনো দিনের কথা। সাকিব-শ্রীরামের হাত ধরে ‘নতুন’ বাংলাদেশ নিশ্চয়ই চাইবে সেসব প্রশ্নের উত্তর খুঁজে আফগান ধাঁধার সমাধান করতে!

আরও পড়ুন:

টিভিতে দেখুন আজকের খেলা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ