spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

এশিয়া কাপ: আফগানিস্তান নাকি শ্রীলঙ্কা আজ ফেভারিট কারা

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: এশিয়া কাপের মর্যাদার লড়াই আজ মাঠে গড়াচ্ছে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে উদ্বোধনী ম্যাচটি।

১৯৮৪ সালে প্রথমবার মাঠে গড়ানোর পর থেকে মূলত দুই বছর পর পর আয়োজিত হয়ে আসছিল এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট। তবে এবারের আসর হচ্ছে চার বছর পর। করোনার কারণে এবারের আসর শুরু হতে দেরি হয়েছে। এছাড়াও এবারের আসরে স্বাগতিক শ্রীলঙ্কার রাষ্ট্রীয় ঝুট ঝামেলাও ছিল দেরি করে টুর্নামেন্ট শুরুর অন্যতম কারণ।

শ্রীলঙ্কা এবারের আসরের স্বাগতিক হিসেবে খেললেও পুরো টুর্নামেন্ট হবে দুবাইয়ের মাটিতে। তবে স্বাগতিক হিসেবেই টুর্নামেন্টের প্রথম ম্যাচে আজ মাঠে নামবে লঙ্কানরা। প্রতিপক্ষ হিসেবে এবারের এশিয়া কাপের প্রথম ম্যাচে মাঠে নামবে আফগানিস্তান।

দুই দলের মধ্যে কে এগিয়ে? কাগজে-কলমে লঙ্কানদের ফেবারিট মনে করা হলেও সাম্প্রতিক পারফরম্যান্স কিন্তু মোটেই পিছিয়ে রাখছে না আফগানিস্তানকে।

২০২০ সালের পর থেকে আফগানিস্তানের টি-টোয়েন্টি রেকর্ড যথেষ্ট ভালো। তারা একটি টি-টোয়েন্টি সিরিজ জিতেছে আয়ারল্যান্ডের বিপক্ষে, জিম্বাবুয়ের বিপক্ষে জিতেছে দুটি, একটি ড্র করেছে বাংলাদেশের সঙ্গে।

অন্যদিকে ২০২০ সালের পর শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজ জিতেছে মাত্র একটি। সেটা ভারতের বিপক্ষে। তবে পরিসংখ্যানে হয়তো একটি কথা লেখা নেই, ওই সিরিজে ভারত একদম দ্বিতীয় সারির দল নিয়ে খেলেছে।

এবারের এশিয়া কাপে স্বাগতিক শ্রীলঙ্কা ছাড়াও মোট ছয় দল খেলছে। অন্য দলগুলো হলো ভারত, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান এবং হংকং। এদের মধ্যে এশিয়া কাপের বাছাইপর্ব পেরিয়ে এসেছে সহযোগী সদস্য হংকং। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এবারের আসরটি হবে টি-টোয়েন্টি ফরম্যাটে।

এশিয়া কাপের প্রথম ম্যাচে শক্তিমত্তা এবং অভিজ্ঞতার বিচারে এগিয়ে থাকবে দাসুন শানাকার শ্রীলঙ্কাই। তবে টি-টোয়েন্টিতে নির্দিষ্ট দিনে যে দল ভালো খেলতে পারে জয় আসে তাদের পক্ষেই। এছাড়াও টি-টোয়েন্টিতে আফগানিস্তান বেশ শক্তিশালীও বটে। দলটির তারকা ক্রিকেটার রশিদ খান থেকে শুরু করে মুজিব উর রহমান, মোহাম্মদ নবি, রহমানউল্লাহ গুরবাজ, হজরতউল্লাহ জাজাইরা টি-টোয়েন্টির ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর চেনা মুখ। এছাড়াও দুবাই আফগানিস্তানের জন্য হোমগ্রাউন্ডই বলা যায়।

যদিও মাঝে খারাপ সময় কাটিয়ে বেশ ভালো অবস্থানে আছে শ্রীলঙ্কাও। দলটির অধিনায়ক শানাকা ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও দারুণ সাপোর্ট দিয়ে থাকেন। এছাড়াও লঙ্কান দলে ওয়ানিন্দু হাসারাঙা, ভানুকা রাজাপাকসে, দুষ্মুন্ত চামিরা, চারিথ আসালাঙ্কারাও সর্বশেষ আইপিএলেও ছিল দারুণ সফল। ফলে এশিয়া কাপের উদ্বোধনী দিনে জমজমাট এক লড়াই দেখা যাবে বলে আশা করা যায়।

আফগানিস্তানের সম্ভাব্য একাদশ:

হজরতউল্লাহ জাজাই, রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নাবি (অধিনায়ক), সামিউল্লাহ শিনওয়ারি, রশিদ খান, করিম জানাত, নাভিন-উল-হক, মুজিব উর রহমান, নুর আহমেদ।

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ:

কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), দানুশকা গুনাথিলাকা, চারিথ আসালাঙ্কা, ভানুকা রাজাপাকসে, ধনঞ্জয়া ডি সিলভা/ আসেন বান্দারা, দাসুন শানাকা (অধিনায়ক), ওয়ানিন্দু হাসারাঙ্গা, চামিকা করুনারত্নে, মাহিশ থিকসানা, মাথিসা পাথিরানা, দিলশান মধুশঙ্কা।

আরো পড়ুন:

আমাদের প্রত্যেকের চার-ছক্কা মারার সামর্থ্য আছে: বিজয়

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ