spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৭ই অক্টোবর, ২০২২ইং, ২২শে আশ্বিন, ১৪২৯বাংলা

এমপিওভুক্তির নতুন তালিকা শিগগির: শিক্ষামন্ত্রী দীপু মনি

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: যোগ্যতা থাকার পরও এমপিওভুক্ত না হওয়ায় ২ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান রিভিউ (পুনর্বিবেচনা) আবেদন করেছে। শিক্ষা মন্ত্রণালয় এসব পর্যালোচনা শেষ করেছে। শিগগির এমপিওভুক্তির নতুন তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সোমবার মন্ত্রণালয়ে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইরাব) সঙ্গে শিক্ষামন্ত্রীর মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এমপিওভুক্তি নীতিমালা সংশোধন করে তালিকা থেকে বাদ পড়া শিক্ষাপ্রতিষ্ঠানের রিভিউ প্রক্রিয়া যুক্ত করা হয়েছে। এখানে নতুন করে কোনো প্রতিষ্ঠানকে যুক্ত করার সুযোগ নেই। তবে যারা বাদ পড়েছে, তাদের মধ্য থেকে রিভিউ করেছে। সেসব পুনরায় যাচাই-বাছাই শেষ হয়েছে। এখানে নতুন কিছু প্রতিষ্ঠান যুক্ত হচ্ছে। খুব শিগগির সেই তালিকা প্রকাশ করা হবে। এরপর এমপিও সুবিধা প্রদানে শিক্ষক-কর্মচারীদের কাছে আবেদন গ্রহণ শুরু হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে জানা গেছে, যোগ্যতা অর্জন করার পরেও এমপিও তালিকায় অন্তর্ভুক্ত না হওয়ায় ২ হাজারের বেশি স্কুল, কলেজ, কারিগরি ও মাদরাসা পুনর্বিবেচনার জন্য আবেদন করেছে। সেসব আবেদন পুনরায় মাউশি থেকে যাচাই-বাছাই করা হচ্ছে।

গত বছরের ৩০ সেপ্টেম্বর বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে (স্কুল-কলেজ) এমপিওভুক্ত করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়। ১০ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণ করা হয়।

সে অনুযায়ী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় ৪ হাজার ৬২১টি প্রতিষ্ঠান থেকে মোট ৪ হাজার ৭২৯টি আবেদন পাওয়া যায়। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় কারিগরিতে ২ হাজার ৫৪৪ এবং মাদরাসায় ১ হাজার ৩৫৯টিসহ মোট ৩ হাজার ৯০৩টি আবেদন পাওয়া যায়।

পরবর্তী সময়ে ২ হাজার ৭১৬টি প্রতিষ্ঠানের নতুন করে এমপিও ঘোষণা করা হলেও সেগুলোর শিক্ষক-কর্মচারীদের এখনো সুবিধার আওতায় আনা যায়নি।

আরো পড়ুন:

দেশের মানুষের জন্য, নগদ এর সাথেই থাকুন: টেলিযোগাযোগ মন্ত্রী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ