spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

এভারেস্টের চূড়ায় স্থাপন করা হলো আবহাওয়া স্টেশন

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে স্থাপিত হলো বিশ্বের সবচেয়ে উঁচু আবহাওয়া স্টেশন। ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির বিশেষজ্ঞরা এই আবহাওয়া স্টেশন স্থাপন করেন। এটি স্থাপন করা হয়েছে সমতল থেকে ৮ হাজার ৮৩০ মিটার ওপরে। খবর এনডিটিভির।

নেপালের গণমাধ্যম বৃহস্পতিবার জানায়, এই স্টেশন থেকে আবহাওয়ার বিভিন্ন অবস্থা সম্পর্কে স্বয়ংক্রিয়ভাবে জানা যাবে। নেপালের হাইড্রোলজি অ্যান্ড মেট্রোলজি ডিপার্টমেন্ট (ডিএইচএম) বলছে, এভারেস্টের সর্বোচ্চ শৃঙ্গের কয়েক মিটার নিচে ওই স্টেশন স্থাপন করা হয় গত সপ্তাহে। তবে এ সময় বৈরী পরিস্থিতির মুখে পড়তে হয়েছিল বিশেষজ্ঞদের। ফলে ওই স্টেশনের বিভিন্ন যন্ত্রপাতি বসাতে বেশ ঝক্কির মধ্যে পড়তে হয় তাদের। তবে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির বিশেষজ্ঞরা স্টেশন স্থাপন শেষ করে কাঠন্ডু ফিরে এসেছেন।

এই আবহাওয়া পর্যবেক্ষণকেন্দ্র চলবে সৌরবিদ্যুতের শক্তিতে। এখান থেকে তাপমাত্রা, বাতাসের গতি, দিক ও বাতাসের চাপের মতো আবহাওয়া সংক্রান্ত নানা তথ্য জানা যাবে। এ ছাড়া জানা যাবে তুষারের উচ্চতার পরিবর্তন এবং স্বল্প ও দীর্ঘ মাত্রার তরঙ্গ বিকিরণের মতো ব্যাপারগুলো।

ন্যাশনাল জিওগ্রাফিকের দলটির নেতৃত্বে আছেন যুক্তরাষ্ট্রের অ্যাপালেশিয়ান স্টেট বিশ্ববিদ্যালয়ের জলবায়ুবিজ্ঞানী বেকার পেরি।

বিশেষজ্ঞদের দলটিকে মাউন্ট এভারেস্টে ওঠার আগে পর্বতারোহণ শিখতে হয়েছে। আর এই কাজের মধ্য দিয়ে এভারেস্ট আরোহণ হয়েছে তাদের। আবহাওয়া স্টেশন স্থাপনের জন্য এক মাস সেখানে থেকেছেন তারা। এ ছাড়া অন্য স্টেশনগুলো রক্ষণাবেক্ষণের কাজও করেছেন তারা।

এদিকে এই স্টেশন স্থাপন উপলক্ষে ডিএইচএম ও ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে। এ চুক্তির আওতায় ২০২৫ সাল পর্যন্ত স্টেশনগুলো চালাবে ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি। আর ২০২৬ সালে স্টেশনগুলো নেপাল সরকারের কাছে হস্তান্তর করা হবে। ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির স্থাপন করা পাঁচটি স্টেশন থেকে এভারেস্টের অবস্থা সম্পর্কে সার্বক্ষণিক তথ্য জানা যাবে।

ডিএইচএমের মহাপরিচালক কমল রাম যোশি বলেন, ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি যেন কোনো পরিবর্তন ছাড়াই তাদের সরাসরি তথ্য সরবরাহ করে, সে জন্য অনুরোধ করা হয়েছে।

ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি ছাড়া চীনও এভারেস্টে আবহাওয়া স্টেশন স্থাপন করেছে। তবে তাদের স্টেশনটি এভারেস্টের উত্তর অংশে। ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি যে উচ্চতায় স্টেশন স্থাপন করেছে, তার চেয়ে ৩০ মিটার নিচে আবহাওয়া স্টেশন স্থাপন করেছে চীন। চীনাদের স্টেশনটি সমতল থেকে ৮ হাজার ৮০০ মিটার উঁচুতে। চীনা কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী, ৫ হাজার ২০০ মিটার থেকে ৮ হাজার ৮০০ মিটারের মধ্যে আটটি স্টেশন স্থাপন করেছে তারা।

আরো পড়ুন:

এশিয়া সফরে আসছেন জো বাইডেন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ