spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

এবারের দুর্গাপূজা কবে শুরু? দেবীর গমনাগমন শুভ না অশুভ

- Advertisement -

সংস্কৃতি প্রতিবেদক, সুখবর বাংলা: দেবী ভাগবত পুরাণ অনুসারে দেবী দুর্গার মর্তে নেমে আসার জন্য যে বাহনের ব্যবহার করেন ফিরে যাওয়ার জন্য যে বাহন ব্যবহার করেন তার বিচার করেই পৃথিবীর ভবিষ্যৎ কেমন হতে চলেছে তা বোঝা যায়। ভাগবত পুরাণ অনুসারে প্রতিবছরই দুর্গা আলাদা বাহনে চেপে পৃথিবীতে আসেন ফিরেও যান আলাদা বাহনে চেপে

প্রচলিত বিশ্বাস অনুসারে দেবী দুর্গার আগমন গমনের জন্য যে বাহন ব্যবহার করেন তার উপর নির্ভর করে বছরটির ভালোমন্দ। এবার কী অবস্থা হতে চলেছে পৃথিবীবাসীর?

রবিবার বা নবরাত্রি শুরু হলে দুর্গা মর্তে আসবেন হাতির পিঠে চেপে। অন্যদিকে নবরাত্রি শুরুর বার শনি বা মঙ্গল হলে আসেন ঘোড়ায় চেপে। বৃহঃস্পতিবার শুক্রবার বলে আসেন দোলায় চেপে। বুধবার দিনটি পড়লে উমা আসেন নৌকায় চেপে।

বিসর্জনের জন্য যে দিনটি থাকে বা দশমীর জন্য যে দিনটি চিহ্নিত হয় ওই দিনটিই উমার কৈলাসে ফিরে যাওয়ার দিন হিসেবে ধরা হয়। দেবী দুর্গা যদি বুধবার বা শুক্রবার ফেরেন তাহলে ধরা হয় তিনি গজে ফিরছেন। গজের পিঠে ফেরা সবসময়ই শুভ বলে বিবেচনা করা হয়। মনে করা হয় আগামী দিনে পৃথিবী হয়ে উঠবে শস্য শ্যামলা। এবার মা কিসে আসছেন এবং কিসে গমন করছেন জেনে নেয়া যাক।

দেবী দুর্গার বাহন

আমরা সবাই জানি দেবী দুর্গার বাহনটির নাম সিংহ। কিন্তু নবরাত্রির সময় দেবী দুর্গা মর্তে আসার জন্য কৈলাসে ফেরার জন্য ভিন্ন বাহন ব্যবহার করেন। এই সময়ে দেবী দুর্গার বাহন হয় গজ, ঘোড়া, দোলা, এবং নৌকা।

রবি অথবা সোমবার

রবি অথবা সোমবার দেবীর আগমন হওয়ার অর্থ হল উমা এবার গজের পিঠে চেপে আসবেন। গজ সবসময়ই শুভ। এর অর্থ হল শস্য ফলবে অফুরন্ত। পৃথিবীতে মানুষের খাদ্যের আকাল হবে না। আবার গজে ফিরে যাওয়ার অর্থ হল সারা বছরই মায়ের আশীর্বাদ পাবে জীবকুল। ভালোবাসা এবং আনন্দে পূর্ণ থাকবে জীবন।

শনি মঙ্গল

দেবীর এই দিনগুলিতে আগমনের অর্থ হল তিনি আসবেন ঘোড়ায় চেপে। ঘোটকে আসা খুব একটা শুভ নয়। এর অর্থ হল বিপদ ধ্বংস বাড়বে। এই ঘোড়া রাজায় রাজায় যুদ্ধ হওয়ার প্রতীক। অর্থাৎ বিভিন্ন দেশের যুদ্ধে জড়িয়ে পড়ার ইঙ্গিত দেয় ঘোড়া। রাজনৈতিক ক্ষেত্র সামাজিক ক্ষেত্রে অস্থিরতার ইঙ্গিত দেবীর ঘোটকে আগমন।

বৃহঃস্পতিবার শুক্রবার

দেবীর পালকিতে আগমন কিমবা গমন অশুভ ইঙ্গিত দেয়। এর অর্থ অত্যন্ত খারাপ দিন অপেক্ষা করে আছে পৃথিবীবাসীর জন্য। খরা, মহামারী অপেক্ষা করে আছে আগামী দিনে। দোলা বহন করেন চারজন মানুষ। এর অর্থ হল মানুষ একজোট না থাকলে খারাপ সময় পেরনো অসম্ভব হবে ।

বুধবার

দেবী দুর্গার আগমন গমন নৌকায় হলে তা ইচ্ছা পূরণের ইঙ্গিত দেয়। এর অর্থ হল পৃথিবীতে শস্যের কোনও অভাব হবে না। একইসঙ্গে বন্যা হওয়ারও ইশারা করে এই বাহন। ফসল ভাল হলেও অতিবৃষ্টি এবং বন্যাতেও ভুগতে হতে পার. মানুষকে।

এবারের দুর্গাপূজার নির্ঘণ্ট

১. মহালয়া  ২৫ সেপ্টেম্বর। রবিবার।

২. মহাপঞ্চমী ৩০ সেপ্টেম্বর। শুক্রবার।

৩. মহাষষ্ঠী অক্টোবর। শনিবার।

৪.মহা সপ্তমী অক্টোবর। রবিবার।

৫.. মহা অষ্টমী অক্টোবর। সোমবার।

৬.মহা নবমী অক্টোবর। মঙ্গলবার।

৭.বিজয়া দশমী অক্টোবর। বুধবার।

এবছর দেবীর আগমন গজে গমন নৌকায়।

আরো পড়ুন:

এবার দুর্গাপূজায় সব মণ্ডপে স্থায়ী আনসার থাকবে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ