spot_img
20 C
Dhaka

২৭শে জানুয়ারি, ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯বাংলা

এটিএম কার্ডে ৪ সংখ্যার পিন কেন থাকে

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সুখবর ডটকম: বর্তমান ডিজিটাল যুগে নগদ অর্থের ব্যবহার কমতে শুরু করেছে। বর্তমানে শপিং থেকে শুরু করে বিভিন্ন অনলাইন কেনাকাটা সব কিছুতেই লেনদেনের ক্ষেত্রে ব্যবহার হচ্ছে ইউপিআই অথবা অনলাইনের অন্য কোনও মাধ্যম। তবে তা সত্ত্বেও ভারতবর্ষের বাজারে এখনও পর্যন্ত নগদের তুলনা হয় না।

যে কারণে এখনো অধিকাংশ মানুষ নগদ টাকা নিয়ে ঘোরাফেরা করেন। তবে এখন নগদ টাকা হাতে পাওয়ার জন্য ব্যাংকের শাখায় দৌড়ান না। পরিবর্তে তারা এটিএম কাউন্টার থেকে প্রয়োজনীয় টাকা তুলে নেন। এই এটিএম ব্যবহারের ক্ষেত্রেও রয়েছে বেশ কিছু আশ্চর্য জিনিস, যেগুলি আমরা সচরাচর ভেবে দেখি না।

যেমন এটিএম কাউন্টার থেকে টাকা তোলার সময় এটিএম কার্ড মেশিনে পিন দিতে হয়। সেই পিন হয়ে থাকে চার ডিজিটের। এখানেই প্রশ্ন উঠতে পারে, কেন এই পিন ৪ ডিজিটের রাখা হয়েছে। ৩ অথবা ৫ বা অন্য কোন ডিজিটের নয় কেন? এর পিছনে রয়েছে অবাক করা কারণের পাশাপাশি সুরক্ষার বিষয়।

প্রথমদিকে এটিএমের পিন ৬ ডিজিটের রাখা হয়েছিল। কিন্তু সে ক্ষেত্রে লক্ষ্য করা যায় বহু গ্রাহক এই পিন মনে রাখতে পারছিলেন না। এরপর সেই পিন ৬ ডিজিটের পরিবর্তে ৪ ডিজিটের করা হয়। তবে এখনো অনেক দেশ রয়েছে যে সকল দেশে এটিএম পিন ৬ ডিজিট হিসাবে ব্যবহার করা হয়ে থাকে।

অন্যদিকে সুরক্ষার কারণে চার ডিজিটের এটিএম পিন ব্যবহার করা হয়। কারণ এই ৪ ডিজিট ব্যবহার করে অজস্র সংখ্যা তৈরি করা যায়। সেক্ষেত্রে এই ৪ ডিজিট দিয়ে তৈরি করা পিন এত সহজে ব্রেক করা যায় না। তবে বিশেষজ্ঞরা মনে করেন, ৪ ডিজিটের পরিবর্তে ৬ ডিজিট রাখা হলে এই সুরক্ষা ব্যবস্থা আরও মজবুত হত।

এম এইচ/ আইকেজে /

আরও পড়ুন:

দৈনন্দিন জীবনে স্মার্ট হোম সেটআপের গুরুত্ব

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ