spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

এজবাস্টন টেস্টে ওয়ানডে মেজাজে খেলে জয়ের পথে ইংলিশরা

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: এজবাস্টন টেস্টে ইংল্যান্ডকে ৩৭৮ রানের বড় টার্গেট বেধে দিয়েও স্বস্তিতে নেই ভারত। ওয়ানডে স্টাইলে ব্যাট করে একদিন আগেই কোহলিদের পরাজিত করার বার্তা যেন দিয়ে রাখলেন জো রুট, জনি বেয়ারস্টোরা। চতুর্থ দিন শেষে ৩ উইকেট হারিয়ে ইংলিশদের সংগ্রহ ২৫৯ রান।

এজবাস্টনে সোমবার (০৪ জুলাই) ১১২ বল মোকাবিলায় ৭৬ রানে অপরাজিত আছেন জো রুট। তার ইনিংসটি ৯টি চারের মারে সাজানো। তিনি দাঁড়িয়ে আছেন ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরির দ্বারপ্রান্তে।  অন্যদিকে ৮৭ বলে ৭২ রান করে ক্রিজের অপরপ্রান্ত দখলে রেখেছেন বেয়ারস্টো। তার ব্যাট থেকে এক ছক্কার বিপরীতে এসেছে ৮টি চারের মার। এ ইংলিশ ব্যাটারের সামনে ক্যারিয়ারে ১১তম শতক হাঁকানোর সুযোগ।

এদিন ভারতের সফল বোলার কেবল অধিনায়ক জসপ্রিত বুমরাহ। ১২ ওভার বল করে ৫১ রান খরচায় তিনি শিকার করেছেন ২ উইকেট। বাকি উইকেটটি অবশ্য রান আউটের দখলে।

শুরুটাও দারুণ ছন্দে করেছে স্বাগতিকরা। দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রাউলি গড়ে দিয়েছেন ইনিংসের ভীত। তাদের ব্যাটিং দেখে বোঝার উপায় ছিল না এটা সাদা পোশাকের কোনো ম্যাচ। দুজনের জুটিতে ১০৭ রান আসার পরই ভারত প্রথম সাফল্যের দেখা পায়। অবশ্য সেখানে কৃতিত্বটা ক্রাউলিরই। ইনিংসের ২১তম ওভারে বুমরাহর করা চতুর্থ বলটি তিনি স্টাম্প মিস করবে ভেবে ছেড়ে দিলে, সেটি আঘাত করে অফ স্টাম্পেই। ৭ বাউন্ডারিতে ৭৬ বলে শেষ হয় তার ৪৬ রানের ইনিংস।

এক ওভার বিরতি দিয়ে বুমরাহ এসে তুলে নেন অলি পোপের উইকেটটি। এর পর দলের খাতায় ২ রান যোগ না হতে রান আউটের শিকার হয়ে ফেরেন লিস। ৬৫ বল মোকাবিলায় ৮ বাউন্ডারিতে ৫৬ রান আসে তার ব্যাট থেকে। পরপর তিন উইকেট তুলে নিয়ে লড়াইয়ের আভাস দেয় ভারত। তাদের সামনে হাজির পরিসংখ্যান।  কোহলিদের বিপক্ষে টেস্টে ৩০০ রানের বেশি তাড়া করে এখনও অস্ট্রেলিয়া ছাড়া কোনো দল জয় পায়নি। এজবাস্টনেও এত রান করে কোনো দলের জয়ের রেকর্ড নেই। ২০০৮ সালে এজবাস্টনে ২৮১ রান তাড়া করে জিতেছিল দক্ষিণ আফ্রিকা। সেটাই ছিল এত দিন সবচেয়ে বেশি রান তাড়া করে জয়। সেখানে ইংলিশরা সর্বোচ্চ পেরেছিল ২০৮ রান তাড়া করে ম্যাচ জিততে।

কিন্তু এরপর চতুর্থ উইকেট জুটিতে রুট ও বেয়ারস্টোর হার না মানা ১৫০ রানের জুটি সব পরিসংখ্যানই ওলট পালট করে দিয়েছে। আর একটা সেশন ভালোভাবে ব্যাট করতে পারলেই নিজেদের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়বে ইংলিশরা। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৬২ রান তাড়া করে জেতার রেকর্ড আছে তাদের।

এর আগে প্রথম ইনিংসে রিশভ পন্তের ১৪৬ এবং রবীন্দ্র জাদেজার ১০৪ রানের ওপর ভর করে ভারত ৪১৬ রানের বড় সংগ্রহ পায়। এরপর মোহাম্মদ সিরাজ ও জসপ্রীত বুমরাহর আক্রমণে ২৮৪ রানে গুড়িয়ে যায় ইংল্যান্ড। সিরাজ ৪ ও বুমরাহ ৩ উইকেট শিকার করেন ।

দ্বিতীয় ইনিংসে অবশ্য ভারতীয় ব্যাটারদের অবস্থা তথৈবচ। বেন স্টোকস, স্টুয়ার্ড ব্রড এবং ম্যাথিউ পটসদের দাপটে ভারতের ইনিংস ২৪৫ রানে গুটিয়ে যায়। স্টোকস ৪টি আর ব্রড ও পটস ২টি করে উইকেট তুলে নেন। দলের পক্ষে সর্বোচ্চ চেতেশ্বর পূজারা ৬৬ এবং রিশভ পন্ত ৫৭ রান করেন।

আরো পড়ুন:

রদ্রিগোকে কিনতে লাগবে মাত্র ৯ হাজার ৭৪৬ কোটি টাকা!

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ