Saturday, October 16, 2021
Saturday, October 16, 2021
danish
Home খাদ্য-পুষ্টি এক মুঠো বাদামে কমে হৃদরোগের ঝুঁকি

এক মুঠো বাদামে কমে হৃদরোগের ঝুঁকি

লাইফস্টাইল প্রতিবেদক, সুখবর ডটকম: পার্কে কিংবা মাঠে বসে বন্ধুদের আড্ডায় অনেকেই চিনাবাদাম খেতে পছন্দ করেন।  আবার কাছে কোথাও বেড়াতে গেলেও অনেকেই ব্যাগে চিনাবাদাম নিয়ে রেখে দেন। তবে বাড়িতে বসে নিয়মিত এই বাদাম খাওয়া হয়ে ওঠে না বেশিরভাগেরই।

অনেকেরই হয়তো জানা নেই নিয়মিত চিনাবাদাম খেলে হৃৎপিণ্ড ভালো থাকে। জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের একটি সাম্প্রতিক গবেষণা বলছে, নিয়মিত ৪-৫টি চিনাবাদাম খেলে স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি অনেকটাই কমে।

যে কারণে চিনাবাদাম উপকারী-

১. চিনাবাদামে কার্বোহাইড্রেটের পরিমাণ বেশ কম। কিন্তু এতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও ফ্যাট রয়েছে।

২. চিনাবাদামে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

৩. চিনাবাদামে স্বাস্থ্যকর ফ্যাট ও আর্জিনিন নামে একটি ফাইবার থাকে। এই ফাইবার হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

৪. হৃৎপিণ্ড ভালো রাখার পাশাপাশি ক্যান্সারের ঝুঁকিও কমায় চিনাবাদাম। কারণ এতে ভিটামিন ই-র মতো গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।

৫. অতিরিক্ত ওজন থেকে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। এমনকি, হৃদরোগের আশঙ্কাও থাকে। পর্যাপ্ত পরিমাণ চিনাবাদাম খেলে বিপাক হার বাড়ে ও ওজন নিয়ন্ত্রণে থাকে।

কতটা চিনাবাদাম খাবেন?

বিশেষজ্ঞদের মতে, হৃৎপিণ্ড ভালো রাখতে সপ্তাহে ৪-৫ দিন চিনাবাদাম খাওয়া জরুরি। তবে প্রতিদিন ৬-৭ গ্রামের বেশি খাওয়া উচিত নয়। কারও যদি বিশেষ কোনও অ্যালার্জির সমস্যা থেকে থাকে, সেক্ষেত্রে খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া ভালো।

আরো পড়ুন:

কোলেস্টরল নিয়ন্ত্রণ করতে পান করুন ৭ পানীয়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments