Thursday, January 20, 2022
Thursday, January 20, 2022
Homeঅর্থনীতিএক মাস বাড়ল আয়কর রিটার্ন দাখিলের সময়

এক মাস বাড়ল আয়কর রিটার্ন দাখিলের সময়

danish

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: শেষ পর্যন্ত আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় এক মাস বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর)। করোনা পরিস্থিতি ও কর আদায় কম হওয়ার কারণে এনবিআর এ সিদ্ধান্ত নিয়েছে। ফলে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত চলতি বছরের আয়কর রিটার্ন জমা দিতে পারবেন ব্যক্তিশ্রেণির করদাতারা।

মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এনবিআর। সংস্থাটি বলেছে, করোনা পরিস্থিতির কারণে যে অসুবিধা সৃষ্টি হয়েছে তা বিবেচনায় নিয়ে ব্যক্তিশ্রেণির করদাতার ২০২১-২২ করবছরে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর করা হলো।

করদাতাদের পক্ষ থেকে দাবি থাকার পরও রিটার্ন দাখিলের সময় বাড়ানো হবে না বলে জানিয়ে আসছে এনবিআর। এনবিআরের যুক্তি ২০১৬ সালে আয়কর অধ্যাদেশে পরিবর্তন এনে ৩০ নভেম্বর জাতীয় কর দিবসের পর রিটার্ন জমা না নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সময় বাড়ানোর পথটি বন্ধ হয়ে যায়।

রিটার্ন দাখিলের সময় ৩০ নভেম্বরই শেষ হচ্ছে এমন প্রচারণা থাকায় মঙ্গলবার কর অঞ্চল ও কর সার্কেলগুলোতে করদাতাদের ব্যাপক ভিড় ছিল। নানান বয়সী নারী ও পুরুষ করদাতা সকাল থেকে লাইনে দাঁড়িয়ে রিটার্ন দাখিল করেছেন।

এনবিআরের কর্মকর্তারা জানিয়েছেন, করোনা পরিস্থিতি এবং আশানুরূপ রিটার্ন দাখিল ও কর আদায় না হওয়ার কারণেও সময় বাড়ানো হয়েছে।

এনবিআর সূত্র জানায়, মঙ্গলবার পর্যন্ত অনলাইনে প্রায় ৫০ হাজার রিটার্ন দাখিল হয়েছে। আর ২৪ নভেম্বর পর্যন্ত ১১ লাখ ১২ হাজার ৪৪৭ জন রিটার্ন দাখিল করেছেন। যা আগের বছরের তুলনায় ১১ শতাংশ বেশি। তবে আগের বছরের চেয়ে রিটার্ন দাখিল বাড়লেও ওইদিন পর্যন্ত আয়কর আদায় হয়েছে কম। ২৪ নভেম্বর পর্যন্ত আয়কর আদায় হয়েছে এক হাজার ৫৫২ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২৬ শতাংশ কম। আগের ২০২০-২১ করবছরে সারাদেশের ২৪ লাখ ৩০ হাজার ৬৪৫টি রিটার্ন দাখিল হয়েছিল। যদিও এবছর মোট টিআইএনধারী বেড়েছে। এনবিআর জানিয়েছে, বর্তমানে দেশে ৭০ লাখ টিআইএনধারী রয়েছে।

আরো পড়ুন:

কর্মসংস্থান তৈরির লক্ষ্যে ১৫০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments