spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণ বেড়েছে

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: গত এক দশকে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। বিগত ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে। যার ফলে আগের শিক্ষাবষের্র ১৪তম স্থান থেকে বাংলাদেশ ১৩তম স্থানে উঠে এসেছে।

ঢাকায় মার্কিন দূতাবাস ১৪-১৮ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ (আইইডব্লিউ) উদযাপন উপলক্ষে জানায়, আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের ওপর ‘ওপেন ডোর রিপোর্টে অন ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ’ শীর্ষক প্রতিবদেন অনুযায়ী ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন বাংলাদেশি শিক্ষার্থী পড়াশোনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন।

দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দশকে, মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা তিনগুণেরও বেশি বেড়েছে। ২০১১-২০১২ শিক্ষাবর্ষে এই সংখ্যা ছিল ৩ হাজার ৩১৪ জন। স্বাধীনতার পর বাংলাদেশ ১৯৭৪-১৯৭৫ শিক্ষাবর্ষে ৪৮০ জন শিক্ষার্থীকে মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে পাঠায়।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হ্যাস বলেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের স্বাগত জানাচ্ছে। যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানমালার মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করে যুক্তরাষ্ট্রজুড়ে তাদের কৃতিত্বের ছাপ অব্যাহত রেখেছে।

তিনি বলেন, ‘আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রকে বেছে নেয়ায় আমরা উচ্ছ্বসিত।’

আইইডব্লিউ-২০২২ উদযাপন উপলক্ষে মার্কিন দূতাবাস বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্টে উচ্চ শিক্ষার আবেদন প্রক্রিয়া, বিভিন্ন ধরনের একাডেমিক প্রোগ্রাম এবং তহবিল বা বৃত্তির সুযোগ সম্পর্কে বেশ কিছু ভার্চ্যুয়াল ও সশরীরে উপস্থিতির মাধ্যমে তথ্য প্রদান অধিবেশনের আয়োজন করেছে।

বাংলাদেশে ‘এডুকেশন ইউএসএ’ পরামর্শ কেন্দ্রগুলো যুক্তরাষ্ট্রের লিবারেল আর্টস শিক্ষার অনন্য সুবিধাসহ বিভিন্ন বিষয়ে বিশেষ অধিবেশনের আয়োজন করবে এবং সম্ভাব্য শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবে।

এসি/

আরো পড়ুন:

ইবির বগুড়া জেলা ছাত্র কল্যাণ সমিতির বরণ ও বিদায় সংবর্ধনা

 

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ