Tuesday, August 3, 2021
Tuesday, August 3, 2021
danish
Home Latest News এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ | পাস করলো সবাই

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ | পাস করলো সবাই

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: ২০২০ সালের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষার্থীদের মূল্যায়নের ফল প্রকাশ করা হয়েছে। আজ শনিবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে এই ফল ঘোষণা করা হয়।

গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল ঘোষণা করেন।

পরীক্ষার্থীরা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (https://www.educationboardresults.gov.bd/) গিয়ে ফলাফল দেখতে পারবে।

পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। করোনা মহামারীর মধ্যে তাই নিরাশ হচ্ছে না কেউ। সবাইকে পাস করিয়ে প্রকাশিত হলো এইচএসি ও সমমানের ফল। পরীক্ষা ছাড়াই এইচএসসির ফলাফল দেয়া এবং ডিজিটালি ফল প্রকাশের ঘটনা বাংলাদেশের ইতিহাসে এবারই প্রথম।

আরোও পড়ুন: স্কুল-কলেজের পাশাপাশি খুলছে বিশ্ববিদ্যালয়ও

এবার ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার শিক্ষার্থীর এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়ার কথা ছিল। গত বছরের ১ এপ্রিল পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। পরে সরকার পরীক্ষা ছাড়াই মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ও সমমান শ্রেণির ফল প্রকাশের সিদ্ধান্ত নেয়।

এক্ষেত্রে জেএসসির ফল থেকে ২৫ শতাংশ এবং এসএসসির ফল থেকে ৭৫ শতাংশ নিয়ে গড় করে এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। গত বছরে ফেল করা শিক্ষার্থীরাও এবার পরীক্ষার্থী ছিল। তাদেরও পাস করিয়ে দেওয়া হয়েছে। সেই হিসাবে এবার শতভাগ পরীক্ষার্থীই পাসের মুখ দেখেছে।

এর আগে, গত বছরের ৭ অক্টোবর শিক্ষামন্ত্রী জানান, করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে না। জেএসসি ও এসএসসির ফলাফল মূল্যায়ন করে এইচএসসি পরীক্ষার্থীদের ফল দেওয়া হবে।

গত ২৪ জানুয়ারি পরীক্ষা ছাড়াই উচ্চমাধ্যমিক (এইচএসসি), কারিগরি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করতে জাতীয় সংসদে আইন পাস হয়েছে। সর্বশেষ আজ ফল প্রকাশ করা হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments