Sunday, May 9, 2021
Sunday, May 9, 2021
danish
Home Latest News উদ্বোধন হলো দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালের

উদ্বোধন হলো দেশের সবচেয়ে বড় করোনা হাসপাতালের

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: চালু হলো দেশের সবচেয়ে বড় করোনা ডেডিকেটেড হাসপাতাল। ঢাকা উত্তর সিটি করপোরশনের (ডিএনসিসি) ১,০০০ শয্যার হাসপাতালটিতে ১১২টি পূর্ণাঙ্গ নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ) ও ১০০টি এইচডিইউ রয়েছে। দেশে নতুন করে ব্যাপক সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় এই উদ্যোগ নেয়া হলো।

আজ রোববার (১৮ এপ্রিল) দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক হাসপাতালটি উদ্বোধন করেন। এ সময় ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আজ এক বিশেষ খুশির দিন। গোটা বিশ্বের ন্যায় কোভিডের দ্বিতীয় ঢেউ আমাদের দেশেও হানা দিয়েছে। কোভিডে আক্রান্ত ও মৃত্যু সংখ্যা দিন দিন বাড়ছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে ঢাকার সব হাসপাতালের আইসিইউ বেড পুর্ণ হয়ে গেছে। প্রতিদিনই আইসিইউ চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এরকম একটি কঠিন সময়ে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় জরুরিভিত্তিতে ডিএনসিসির এই মার্কেটটিকে একটি পুর্ণাঙ্গ কোভিড হাসপাতাল হিসেবে উদ্বোধন করা হলো।”

হাসপাতালটির সুযোগ সুবিধার কথা উল্লেখ করে তিনি বলেন, “হাসপাতালটিতে কোভিড রোগীদের জন্য মোট বেড এক হাজার বেড রয়েছে। এর মধ্যে পুর্ণাঙ্গ আইসিইউ বেড আছে ২১২ টি, এইচডিইউ বেড আছে ২৫০ টি এবং কোভিড আইসোলেটেড রুম আছে ৪৩৮ টি। এখানে এমার্জেন্সি বেড আছে ৫০টি, যার ৩০টি পুরুষ ও ২০টি মহিলা রোগীর জন্য। এর পাশাপাশি এখানে আরটি পিসিআর ল্যাব, প্যাথলজি ল্যাব, রেডিও থেরাপি সেন্টার, এক্সরে সুবিধাসহ অন্যান্য নানাবিধ সুবিধাদি রয়েছে। মাত্র ২০ দিনের মধ্যে অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে অতি দ্রুততার সাথে এই হাসপাতালটি প্রস্তুত করা হয়েছে।”

তিনি আরও বলেন, “বর্তমানে দেশে প্রায় ১০০টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যাবস্থা চালু করা হয়েছে। আরও ৩৪ টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যাবস্থা চালুর কাজ চলমান রয়েছে। এর ফলে বর্তমানে দেশে প্রায় ১২,০০০ বেডে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা স্থাপন করা সম্ভব হয়েছে।” অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মেয়র আতিকুল ইসলাম, স্বাস্থ্য সচিব লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এবিএম খুরশিদ আলম, মেজর জেনারেল শাকিল আহমেদ প্রমুখ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments