spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***পাকিস্তানের অভ্যন্তরীণ সন্ত্রাসী দল টিটিপি ইসলামাবাদের গলার কাঁটা?***পাকিস্তান-আফগানিস্তানের সম্পর্ক কি শেষের পথে?***শীত মৌসুম, তুষার এবং বরফকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো***নানা সুবিধাসহ বাংলাদেশ ফাইন্যান্সে চাকরির সুযোগ***বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সূচি ও আসনবিন্যাস প্রকাশ***পৃথিবীর কিছু অবিশ্বাস্য সৃষ্টি, যা আপনার কাছে খুবই আশ্চর্যজনক লাগবে***পাকিস্তান সেনাপ্রধানের দায়িত্ব নিলেন জেনারেল মুনির***মহেশখালীতে ধরা পড়া ৮ কালো পোয়ার দাম ২৫ লাখ টাকা!***বিএনপিকে ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি***গোবিন্দগঞ্জে ম্যাজিস্ট্রেটের স্বামী কেন আসামি?

ই-পাসপোর্ট নবায়ন হবে অনলাইনে

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: অনলাইনেই এখন থেকে ই-পাসপোর্ট নবায়ন করা যাবে বলে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মানবসম্পদ, ব্যবস্থাপনা ও অর্থ) উম্মে সালমা তানজিয়া জানিয়েছেন। সিলেটে এক মতবিনিময় সভায় তিনি বলেন, “ডিজিটাল বাংলাদশে হচ্ছে স্মার্ট বাংলাদেশ। এর সঙ্গে সঙ্গতি রেখে পাসপোর্ট প্রাপ্তিও নিশ্চিত করার উদ্যাগ নিয়েছে সরকার।”

পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণ বিষয়ে তিনি বলেন, “পাসপোর্ট করার ক্ষেত্রে রোহিঙ্গা টেস্ট উঠিয়ে নেওয়া হয়েছে। এমআরপি থেকে ই-পাসপোর্ট করতে পুলিশি তদন্ত (ভেরিফিকেশন) লাগবে না। ই-পাসপোর্ট নবায়ন পাসপোর্ট অফিসে না গিয়ে ঘরে বসে অনলাইনেই করা যাবে।”

প্রবাসী অধ্যুষিত সিলেটে পাসপোর্টের চাহিদা বিবেচনায় নিয়ে এখানে আরেকটি পাসপোর্ট অফিস করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান এই কর্মকর্তা। সিলেট জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে পাসপোর্ট সেবা সহজীকরণ ও প্রস্তুতকৃত পাসপোর্ট দ্রুত বিতরণে মতবিনিময় সভায় তিনি প্রধান অতিথি ছিলেন।

সালমা তানজিয়া আরও বলেন, বাংলাদেশি পাসপোর্ট প্রবর্তন, আধুনিকায়ন ও প্রযুক্তিনির্ভরকরণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া আর কারও কোনো অবদান নেই। “এমনকি ২০০৮ সালের আগে রূপকল্প (ভিশন) বলতে কিছুর সঙ্গে জাতির পরিচয় ছিল না। আর এখন শতবর্ষের পরিকল্পনা (ডেল্টা প্ল্যান) নিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।”

তিনি জানান, সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসে পড়ে থাকা প্রস্তুতকৃত হাজার দুয়েক পাসপোর্ট উপজেলা পর্যায়ে বিতরণের ব্যবস্থা করা হবে। পাসপোর্ট সেবার জন্য একটি কল সেন্টারও করা হচ্ছে। অতিরিক্ত মহাপরিচালক সিলেটে পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে বিরাজমান ব্যাপক সমস্যা সম্পর্কে অবহিত হয়ে বলেন, “আমরা সমস্যা স্বীকার করি না বলেই আমাদের সামনে সমস্যা বড় হতে থাকে। আমাদেরকে এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।”

মতবিনিময় সভায় সভাপতিত্বে করেন সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান। পাসপোর্ট নিয়ে জনদুর্ভোগ, দালালদের উপদ্রব, বিমানবন্দরে ইমিগ্রেশনে হয়রানি ইত্যাদি তুলে ধরে এসব সমস্যা উল্লেখ করে তা নিরসনে বিভিন্ন প্রস্তাব উত্থাপন করেন স্থানীয় বিশিষ্টজনেরা।

এ সময় সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, সিলেট বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক একেএম মাজহারুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি তাহমিন আহমদ, জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ ও জ্যেষ্ঠ সাংবাদিক ইকবাল সিদ্দিকী বক্তব্য দেন।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনোয়ার সাদাত, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তৌছিফ আহমেদ ও সাংবাদিক আব্দুর রশীদ রেনু উপস্থিত ছিলেন।

এম এইচ/

আরো পড়ুন:

সংবাদপত্রকে গণতন্ত্রের নির্ভীক প্রহরী হতে হবে : হাইকোর্ট

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ