spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৭শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১২ই আশ্বিন, ১৪২৯বাংলা

ইন্টারনেটের সহজলভ্যতার জন্য বাংলাদেশ রোল মডেল : এফোরএআই

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: বাংলাদেশ পৃথিবীর কাছে ইন্টারনেটের সহজলভ‌্যতার জন‌্য রোল মডেল, বলেছেন বাংলাদেশে সফররত এলায়েন্স ফর এফোর্ডেবল ইন্টারনেট- (এফোরএআই) প্রতিনিধিদল। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার-এর সাথে মঙ্গলবার তার দপ্তরে সৌজন‌্য সাক্ষাতকালে তারা এ প্রশংসা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ইন্টারনেটকে ডিজিটাল বাংলাদেশের মহাসড়ক আখ‌্যায়িত করে বলেন, আমাদের জীবনে ইন্টারনেট শ্বাস-প্রশ্বাসের মতো। দেশের মানুষের ডিজিটাল জীবনধারা নিশ্চিত করতে প্রতিটি অঞ্চলে নেটওয়ার্ক সুবিধা পৌঁছে দিতে সরকারের গৃহীত কর্মসূচি তিনি তুলে ধরেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন উদ‌্যোগ ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় দেশের প্রায় প্রতিটি ইউনিয়নে উচ্চ গতির ব্রডব‌্যান্ড নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার পাশাপাশি দেশের শতকরা ৯৮ ভাগ এলাকায় ৪জি নেটওয়ার্ক পৌঁছে দেয়া হয়েছে। এরই মাঝে ৫জি স্পেকট্রাম নিলাম করা হয়েছে এবং ৫জি চালু করা হয়েছে।

তিনি একই সাথে দেশের দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে কানেক্টিভিটির প্রসারের দৃষ্টান্ত উল্লেখ করে বলেন যে এখন মধুপুরের পাহাড় বা হাওরে বসে ইন্টারনেটের সহায়তায় তরুণ তরুণীরা বিদেশে আউটসোর্সিং এর কাজ করতে পারে।

তিনি বলেন, ২০০৮ সালে দেশে মাত্র সাড়ে সাত জিবিপিএস ইন্টারনেট ব‌্যবহৃত হতো এবং ব‌্যবহারকারীর সংখ‌্যা ছিলো মাত্র ৮ লাখ। ২০২০ সালে কোভিড শুরুর প্রাক্কালে দেশে ১০০০ জিবিপিএস ইন্টারনেট ব‌্যবহৃত হতো। বর্তমানে তা বেড়ে ৩৪৪০ জিবিপিএসে উন্নীত হয়েছে এবং ব‌্যবহারকারীর সংখ‌্যা প্রায় তের কোটিতে উন্নীত হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

তিনি আরো বলেন, দেশে নেটওয়ার্কের বর্ধিত চাহিদা মিটিয়ে সৌদি আরব, ভারত ও ভূটানে ব্রডব‌্যান্ড রপ্তানি করা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ তৃতীয় সাবমেরিন ক‌্যাবল সংযোগের কাজ শুরু করেছে। তৃতীয় সাবমেরিন সংযোগ সম্পন্ন হলে অতিরিক্ত আরও প্রায় তের হাজার দুই শত জিবিপিএস ব্যান্ডউইদথ সংযুক্ত হবে বলে তিনি উল্লেখ করেন।

সাক্ষাতকালে প্রতিনিধিদল গত চার বছরে বাংলাদেশে উচ্চগতির ব্রডব‌্যান্ড ইন্টারনেট সম্প্রসারণে সরকারের গৃহীত উদ‌্যোগ ও অগ্রগতি অভাবনীয় বলে উল্লেখ করেন। তারা ব্রডব‌্যান্ড ইন্টারনেটের মূল‌্য সকল অঞ্চলের সকল মানুষের জন‌্য এক দেশ এক রেট কর্মসূচিকে একটি অনুকরণীয় উদাহরণ হিসেবে উল্লেখ করে এজন্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর ভূমিকার প্রশংসা করেন।

সংস্থার বাংলাদেশ সমন্বয়ক শহীদ উদ্দিন আকবর প্রতিনিধিদলে নেতৃত্ব দেন। প্রতিনিধিদলের অপর সদস‌্যরা হলেন সংস্থার গ্রোবাল পলিসি বিষয়ক কর্মকর্তা এলিনোর এবং এশীয় প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের সমন্বয়কারী আনজু মাংগল।

প্রতিনিধি দলের পক্ষ থেকে ইন্টারনেটের ব্যাপক প্রসার ও এটি সকল মানুষের কাছে সহজলভ্য করে পৌঁছে দেবার জন্য আহ্বান জানান। তারা ইন্টারনেটের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতিকে অন্য দেশগুলোর কাছে উদাহারণ হিসেবে তুলে ধরার আশাবাদ ব্যক্ত করেন।

আরো পড়ুন:

প্রাথমিক স্তরে কোডিং যুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে : মোস্তাফা জব্বার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ