spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ : পরমাণু অস্ত্রের বার্ষিক মহড়া দেখলেন পুতিন

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: আট মাস ধরে চলা ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে তীব্র উত্তেজনার মধ্যে ভ্লাদিমির পুতিন রাশিয়ার কৌশলগত পারমাণবিক বাহিনীর এক বার্ষিক পরমাণু মহড়া পর্যবেক্ষণ করেছেন।

ক্রেমলিন জানিয়েছে, এই মহড়ার সময় দূর প্রাচ্য এবং আর্কটিক অঞ্চলে ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রকে এই মহড়ার ব্যাপারে রাশিয়া আগে-ভাগেই জানিয়েছিল দুই দেশের মধ্যে সম্পাদিত এক চুক্তির অধীনে।

রাশিয়া ক্রমাগত অভিযোগ করে যাচ্ছে যে ইউক্রেন একটি ‘ডার্টি বোমা’ ব্যবহারের ষড়যন্ত্র করে যাচ্ছে, যদিও এর পক্ষে কোনও প্রমাণ তারা দেয় নি। এই অভিযোগের পটভূমিতেই রাশিয়া এরকম একটি মহড়া চালালো।

‘ডার্টি বোমা’ বলতে বোঝানো হয় তেজস্ক্রিয় পদার্থ মিশ্রিত কোনও বোমা। তবে রাশিয়ার এই অভিযোগ বেশিরভাগ পশ্চিমা দেশ ‘মিথ্যা’ বলে প্রত্যাখ্যান করেছে।

অন্যদিকে ইউক্রেন অভিযোগ করছে, রাশিয়ার এই দাবি থেকে এমন ইঙ্গিত পাওয়া যায় যে তারাই হয়তো এরকম একটি হামলার প্রস্তুতি নিচ্ছে।

রাশিয়ার এই মহড়ার আগে ওয়াশিংটনের কর্মকর্তারা জানিয়েছিলেন, এটির ব্যাপারে যে মস্কো আগেই তাদের সতর্ক করেছে, তাতে বোঝা যায় রাশিয়া চুক্তিটি মেনে চলার ব্যাপারে এখনো অঙ্গীকারবদ্ধ।

এদিকে নেটো সামরিক জোটও উত্তর-পশ্চিম ইউরোপে তাদের নিজস্ব মহড়া চালাচ্ছে যার নাম দেয়া হয়েছে ‘স্টেড-ফাস্ট নুন।’ এই পশ্চিমা প্রতিরক্ষা জোট বলেছে, রবিবার পর্যন্ত বেলজিয়াম, যুক্তরাজ্য এবং উত্তর সাগরে এই মহড়ায় ১৪টি দেশ অংশগ্রহণ করছে।

রাশিয়া তাদের মহড়া চালালো এমন এক সময় যখন দক্ষিণ এবং পূর্ব ইউক্রেনের লড়াইয়ে তারা বেশ বিপাকে পড়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শইগু রুশ টেলিভিশনে বলেছেন, এই মহড়ার উদ্দেশ্যে হচ্ছে শত্রুপক্ষের পরমাণু হামলার বিরুদ্ধে যেন পাল্টা ব্যাপক পরমাণু হামলা চালানো যায়, সেজন্যে সামরিক কমান্ডকে অনুশীলনের মাধ্যমে প্রস্তুত রাখা।

মহড়ার সময় মস্কোর প্রায় ৮শ কিলোমিটার উত্তরের প্লেসেটস্ক কসমড্রোম থেকে একটি আন্ত-মহাদেশীয় ইয়ার্স ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। অন্যদিকে রাশিয়ার দূরপ্রাচ্যের কামাচাটকা প্রদেশের দুর্গম এলাকা কুরা থেকে ছোঁড়া হয় একটি সাইনেভা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। মস্কো জানিয়েছে, সব ক্ষেপণাস্ত্র তাদের লক্ষ্যে গিয়ে পড়েছে।

সূত্র: বিবিসি

এম/

আরো পড়ুন:

টুইটার কার্যালয়ে সিংক হাতে ইলন মাস্ক, করলেন বায়ো পরিবর্তন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ