spot_img
20 C
Dhaka

২৭শে জানুয়ারি, ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯বাংলা

ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাবে যুক্তরাষ্ট্র ও জার্মানি

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: জার্মানি ইউক্রেনকে লিওপার্ড ট্যাঙ্ক সরবরাহ করবে। রুশ সৈন্যদের প্রতিহত করতে কিয়েভের অনুরোধে অস্ত্রশস্ত্র সরবরাহের জন্য বার্লিনের ওপর কয়েক মাসের জোরালো চাপের পর এমন প্রতিবেদন প্রকাশ পেল। মঙ্গলবার জাতীয় সংবাদ মাধ্যম এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।

জার্মান সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, বার্লিন জার্মানির তৈরি শক্তিশালী ট্যাঙ্কের মজুদ থেকে মিত্র দেশগুলোকে তা পাঠানোর অনুমতি দেবে।

ওয়াশিংটন এখন ইউক্রেনে উল্লেখযোগ্য সংখ্যক আব্রামস এম-১ ট্যাঙ্ক পাঠানোর দিকে ঝুঁকছে। মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এমন কথা জানানোর পর প্রতিবেদনগুলো প্রকাশ করা হলো। সম্ভাবত এই সপ্তাহেই এ ব্যাপারে একটি ঘোষণা আসতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে ‘রোলিং নিউজ চ্যানেল এনটিভি’ জানায়, জার্মানি একটি কোম্পানিকে লিওপার্ড-২ এ-৬ ট্যাঙ্ক হস্তান্তর করবে।

জার্মান সশস্ত্র বাহিনীতে একটি কোম্পানি ১৪টি ট্যাঙ্ক নিয়ে গঠিত।

পৃথকভাবে ‘স্পাইগেল অনলাইন বলেছে, ট্যাঙ্কগুলো বুন্দেসওয়েরের নিজস্ব মজুদ থেকে আসলেও অন্যান্য সরবরাহ গুলো শিল্পের মজুদ থেকে আসতে পারে।

এ ব্যাপারে এএফপি’র পক্ষ থেকে যোগাযোগ করা হলে চ্যান্সেলর ওলাফ স্কোলজের একজন মুখপাত্র এমন প্রতিবেদনের বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেন।

এর আগে মঙ্গলবার জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেছেন, তিনি ইউক্রেনীয় বাহিনীকে ট্যাঙ্ক ব্যবহারের বিষয়ে প্রশিক্ষণ শুরু করতে মিত্রদের উৎসাহিত করেন।

ওই সময় তিনি বলেছিলেন, তাদের সরবরাহের সবুজ সংকেত দেওয়ার বিষয়ে এখনো কোন সিদ্ধান্ত গ্রহণ করা না হলেও এ ব্যাপারে তিনি দ্রুত সিদ্ধান্ত দেওয়ার প্রতিশ্রুতি দেন।

ইউক্রেন ও তার মিত্ররা বিগত কয়েক সপ্তাহ ধরেই জার্মানিকে লিওপার্ড ট্যাঙ্ক সরবরাহের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ করে আসলেও গত সপ্তাহে জার্মানিতে কিয়েভের মিত্রদের মার্কিন নেতৃত্বাধীন বৈঠকে এ ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি।

গত সপ্তাহে চ্যান্সেলর ওলাফ স্কোলজ আবারো জোর দিয়ে বলেছিলেন যে, জার্মানি কেবলমাত্র একা ইউক্রেনে ট্যাঙ্ক পাঠাতে যাবে না।

যুক্তরাষ্ট্রের সিনিয়র একজন আইনপ্রণেতা গত সপ্তাহে এএফপি’কে জানান, স্কোলজ মার্কিন কংগ্রেসম্যানদের বলেছিলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনে ট্যাঙ্ক পাঠালে জার্মানিও দেশটিতে যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহ করবে।

এমএইচডি/ আইকেজে /

আরও পড়ুন:

তাইওয়ানের চারপাশে আবারো ১০টি চীনা যুদ্ধবিমান শনাক্ত

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ