spot_img
21 C
Dhaka

৩০শে জানুয়ারি, ২০২৩ইং, ১৬ই মাঘ, ১৪২৯বাংলা

ইউক্রেনের ক্ষমতা থেকে নব্য-নাৎসীবাদীদের বিতাড়িত করতে হবে : রুশ পররাষ্ট্রমন্ত্রী

- Advertisement -

ডেস্ক রিপোর্টসুখবর ডটকম: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেনের জনগণ তাদের স্লাভীয় ভাইদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার অধিকার সংরক্ষণ করে। কিন্তু দেশটির ক্ষমতায় থাকা নব্য-নাৎসীবাদীরা এটা চায় না বলে কিয়েভের ক্ষমতা থেকে নব্য-নাৎসীবাদীদের বিতাড়ন করতে হবে।

শনিবার রোসিয়া-২৪ চ্যানেলে সম্প্রচারিত এক ভিডিও বার্তায় ল্যাভরভ বলেন, “ইউক্রেনের জনগণ তাদের স্লাভীয় ভাইদের সঙ্গে সুপ্রতিবেশীসুলভ, বন্ধুত্বপূর্ণ ও সমৃদ্ধ সম্পর্ক বজায় রাখার অধিকার ভোগ করতে চায়।”

রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ নব্য-নাৎসীবাদীদের কথা বলে মূলত ইউক্রেনের সরকার পরিবর্তনের আভাস দিলেন; যদিও গত সপ্তাহে মস্কো বলেছিল, ইউক্রেনের সরকার পরিবর্তন করার ইচ্ছে রাশিয়ার নেই।

ইউক্রেন সরকার মিনস্ক চুক্তি পুরোপুরি মেনে চলতে ব্যর্থ হওয়ার পর চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তখন থেকে বলে এসেছেন, ইউক্রেনকে নাৎসীমুক্ত করা হচ্ছে তার এ সামরিক অভিযানের অন্যতম প্রধান লক্ষ্য।

অন্যদিকে, আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো রাশিয়ার এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে।

প্রসঙ্গত, রাশিয়া, ইউক্রেন, বেলারুশ, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, স্লোভাকিয়া, বুলগেরিয়া, সার্বিয়া, ক্রোয়েশিয়া, মেসিডোনিয়া ও স্লোভেনিয়াকে স্লাভীয় ভাষাভাষী দেশ বলে অভিহিত করা হয়।

মূলত এটি ইন্দো-ইউরোপীয় ভাষাসমূহের একটি উপশাখা এবং স্লাভীয় জনগোষ্ঠীর মুখের বিভিন্ন ভাষার সমষ্টিগত নাম। পূর্ব ইউরোপ, বলকান, মধ্য ইউরোপ ও এশিয়ার কিছু অংশে এই ভাষাগুলো ব্যবহার হয়।

সূত্র : তাস

এসি/আইকেজে

আরো পড়ুন:

রুশ সেনাদের মায়েদের সান্ত্বনা দিয়ে যা বললেন পুতিন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ