Sunday, May 9, 2021
Sunday, May 9, 2021
danish
Home Latest News আয়ারল্যান্ডে অ্যাকাউন্টিংয়ে উচ্চশিক্ষা ও ক্যারিয়ারের সুযোগ

আয়ারল্যান্ডে অ্যাকাউন্টিংয়ে উচ্চশিক্ষা ও ক্যারিয়ারের সুযোগ

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: পেশা হিসেবে অ্যাকাউন্টিং অত্যন্ত প্রাচীন। বিভিন্ন মাধ্যমের শিক্ষার্থী বা গ্র্যাজুয়েটরা এখানে এসে ক্যারিয়ার গড়তে পারেন। যেকোনো প্রতিষ্ঠানের সাফল্যের জন্য যে বিভাগগুলো সবচেয়ে গুরত্বপূর্ণ ভূমিকা রাখে, তার মধ্যে হিসাব একটি। আর এ বিভাগের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এ–সক্রান্ত অর্জিত জ্ঞান দিয়ে অনেক সেক্টরে দায়িত্ব পালন করা যায়। আর্থিক সেবা প্রতিষ্ঠান, ব্যাংকিং, খুচরা বিক্রয়, সরকার, স্বাস্থ্যসেবা, তথ্যপ্রযুক্তি—এ রকম সব খাতেই অ্যাকাউন্ট্যান্ট প্রয়োজন।

অ্যাকাউন্ট্যান্ট বা হিসাবরক্ষকদের প্রচুর চাহিদা রয়েছে বিশ্বব‌্যাপী। এ জন্য বেশ কিছু আন্তর্জাতিক মানের কোর্সও রয়েছে। এসব কোর্স সম্পন্ন করে হিসাব বিভাগে ক্যারিয়ার গড়ার দারুণ সুযোগ রয়েছে।

আয়ারল্যান্ডে অ্যাকাউন্ট্যান্ট পেশাটির তদারক করে আইরিশ অডিটিং অ্যান্ড অ্যাকাউন্টিং সুপারভাইজরি অথরিটি বা আইএএএসএ। এ সংস্থার তালিকাভুক্ত চারটি প্রধান হিসাবরক্ষণ সংস্থা রয়েছে দেশটিতে। সেগুলো হলো ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইন আয়ারল্যান্ড (আইসিএআই), চার্টার্ড ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস (সিআইএমএ), অ্যাসোসিয়েশন অব চার্টার্ড সার্টিফায়েড অ্যাকাউন্ট্যান্টস (এসিসিএ) এবং চার্টার্ড ইনস্টিটিউট অব পাবলিক ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্ট্যান্সি (সিআইপিএফএ)।

আয়ারল্যান্ডে অ্যাকাউন্টিং বিষয়ে পড়াশোনার অনেক সুযোগ রয়েছে বিদেশি শিক্ষার্থীদের জন্য। পেশাদার অ্যাকাউন্ট্যান্ট হওয়ার জন্য যেসব কোর্স আন্তর্জাতিকভাবে স্বীকৃত, তার সবই রয়েছে দেশটিতে। তবে শিক্ষার্থীরা তাদের পূর্ববর্তী ডিগ্রি অনুযায়ী এসব কোর্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এক বছর, দুই বছর ও চার বছর মেয়াদি এসব কোর্সে একাডেমিক শিক্ষার পাশাপাশি স্বীকৃত প্রতিষ্ঠানে বাস্তব অভিজ্ঞতা গ্রহণের সুযোগ রয়েছে। অর্থাৎ অ্যাকাউন্টিংকে পেশা হিসেবে নেওয়ার জন্য একজন শিক্ষার্থীকে পুরোপুরি যোগ্য করে তোলার ব্যবস্থা রয়েছে এসব কোর্সে। আবার হিসাবের কারিগরি দিকে দক্ষ জনবল, অর্থাৎ অ্যাকাউন্টিং টেকনিশিয়ান তৈরির জন্যও রয়েছে পৃথক কোর্স। তথ্যসূত্র: প্রথম আলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments