spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

আড়ম্বর ও গাম্ভীর্যে রানি এলিজাবেথের শেষকৃত্য আজ

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের আজ সোমবার (১৯ সেপ্টেম্বর) শেষকৃত্য অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্য দিয়ে দেশটিতে ১০ দিনের জাতীয় শোকের সমাপ্তি ঘটবে। বর্তমানে ওয়েস্টমিনস্টার হলে রানির কফিন রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত আছে। এর আগে রানির কফিনে শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ দীর্ঘ লাইনে অপেক্ষা করেছেন। বহু মানুষ প্রচণ্ড ঠান্ডার মধ্যেও রাস্তায় দীর্ঘ সময় অপেক্ষা করে শ্রদ্ধা জানিয়েছেন রানিকে।

রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের চূড়ান্ত পর্বটি আজ সোমবার শুধু যুক্তরাজ্যের জাতীয় শোক প্রকাশের উপলক্ষ নয়, বরং একই সঙ্গে হয়ে উঠছে সাম্প্রতিক বিশ্বের সবচেয়ে বড় কূটনৈতিক সমাবেশ।

যে রাজকীয় অথচ ভাবগাম্ভীর্যপূর্ণ আড়ম্বর ও আনুষ্ঠানিকতার মাধ্যমে রানির শেষবিদায় জানানোর আয়োজন করা হয়েছে, তাকে নজরকাড়া বললেও তা কম হবে। জাঁকজমকপূর্ণ আয়োজনের বিশালত্ব ও তার সুচারু ব্যবস্থাপনার মাধ্যমে যুক্তরাজ্য কার্যত তার বিশেষ পরিচিতির বৈশিষ্ট্য বা ব্রিটিশ ব্র্যান্ডের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠা করছে।

রানির শেষকৃত্যের আয়োজনটিতে বিভিন্ন দেশের সম্রাট, বাদশাহ, রাজা-রানি, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীদের যেমন মহামিলন ঘটছে, তেমনই একে জাতীয় ঐক্যের স্বাক্ষর হিসেবে প্রতিষ্ঠার সর্বোচ্চ চেষ্টা চলছে। গতকাল রাতে আমন্ত্রিত রাষ্ট্র ও সরকারপ্রধানেরা প্রথমবারের মতো একত্র হয়েছেন বাকিংহাম প্রাসাদে রাজা তৃতীয় চার্লসের আমন্ত্রণে এক সংবর্ধনায়। আর আজ মৃত্যুর দ্বাদশ দিনে তাঁরা অংশ নেবেন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির জন্য আয়োজিত রাষ্ট্রীয় প্রার্থনায়।

ওয়েস্টমিনস্টার অ্যাবে গির্জায় ধারণক্ষমতা দুই হাজার। তাই পাঁচ শতাধিক বিদেশি অতিথির বাইরে অন্যদের সেখানে প্রবেশাধিকার সীমিত থাকবে। তবে যেখানে রানির মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হয়েছিল সেই ওয়েস্টমিনস্টার হল থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেওয়া এবং লন্ডন থেকে তাঁর নির্ধারিত সমাধিস্থল উইন্ডসর ক্যাসলে নেওয়ার পথে বিপুল জনসমাগম ঘটবে বলে ধারণা করা হচ্ছে। এই পথজুড়ে হাজার হাজার লোকের সমাগম হবে। তারা রানিকে শেষবারের মতো শ্রদ্ধা জানাবেন।

জনগণের ধৈর্যের প্রতি সম্মান জানিয়ে রাজা তৃতীয় চার্লস ও প্রিন্স উইলিয়াম এলিজাবেথের কফিনের পাশে অপেক্ষমাণ মানুষদের ধন্যবাদ জানাতে সেখানে এক অঘোষিত পরিদর্শন করেছিলেন।

গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডে বালমোরাল এস্টেটে ৯৬ বছর বয়সী এলিজাবেথ সিংহাসনে আরোহণের ৭০ বছর পর মারা যান।

আরো পড়ুন:

পবিত্র কোরআন বুঝতে আরবি শিখেছিলেন ব্রিটেনের রাজা চার্লস

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ