spot_img
27 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

আহমেদ রুবেল : রঙিন পর্দার এক সফল অভিনেতা

- Advertisement -

সাইদ মাহবুব, সুখবর ডটকম: আহমেদ রুবেল। বাংলাদেশের রঙিন পর্দায় দারুণ জনপ্রিয় একটি মুখ। অভিনয় অঙ্গনে সাবলীল অভিনয় করে যে  ক’জন অভিনেতা দর্শকের মনে স্থায়ী জায়গা করে নিয়েছেন, আহমেদ রুবেল তাদের মধ্যে অন্যতম। মঞ্চনাটক দিয়ে অভিনয় শুরু, এরপর টিভি নাটক এবং পরে চলচ্চিত্রেও অভিনয় দক্ষতার স্বাক্ষর রেখেছেন তিনি। অভিনয় করছেন হালের ওটিটি প্লাটফর্মেও।

শুরুর দিকে নিজের জন্মস্থান গাজীপুরে নাট্যদল গঠন করে অনেককে নিয়ে নাট্যচর্চা শুরু করেন। নাট্যকার সেলিম আল দীনের সহায়তায় গ্রাম থিয়েটার আন্দোলনের সঙ্গে নিজেকে যুক্ত করেন এই অভিনেতা। এরপর পেয়ে বসে অভিনেতা হবার অদম্য বাসনা। গাজীপুরের আঞ্চলিক পরিমণ্ডল থেকে এইচএসসি শেষ করার পর ঢাকায় এসে ঢাকা থিয়েটারের সঙ্গে যুক্ত হন। শুরু হয় পেশাদারী নাট্যচর্চা শুরুর পাঠ। এখানে এসেই তিনি সেলিম আল দীন, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, আফজাল হোসেন, হুমায়ূন ফরিদীর মতো অভিনয় কিংবদন্তীদের সাহচর্য পান এবং নিজেকে তৈরি করতে থাকেন।

টিভি নাটকের আগেই চলচ্চিত্রে অভিষেক হয় আহমেদ রুবেলের। যদিও বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভুক্ত অভিনয়শিল্পী ছিলেন তিনি। ১৯৯৩ সালে উত্তম আকাশের পরিচালনায় ‘আখেরী হামলা’ নামের সিনেমা দিয়ে বড়পর্দায় অভিষেক হয়। প্রথম সিনেমা ব্যবসাসফল হওয়ায় একই পরিচালকের আরও দুটি সিনেমায় তিনি অভিনয় করেন। এভাবে প্রায় একডজন সিনেমায় অভিনয় করেন ১৯৯৮ সাল পর্যন্ত। এরপর সিনেমা থেকে নিজেকে সরিয়ে নেন তিনি।

এরপর কিছুদিনের বিরতি নিয়ে ২০০০ সাল থেকে টিভি নাটকে অভিনয় শুরু করেন আহমেদ রুবেল। একক ও ধারাবাহিক মিলিয়ে পাঁচ শতাধিক নাটকে তিনি অভিনয় করেন। তবে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ব্যাচেলর’ দিয়ে সিনেমায় ফিরে সিনেমায় অভিনয়ের ধারা পরিবর্তন করেন এই প্রখ্যাত অভিনেতা। এরপর কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘চন্দ্রকথা’সহ আরও কয়েকটি সিনেমায় অভিনয় করেন।

সম্প্রতি “প্রিয় সত্যজিৎ” চলচ্চিত্রে অভিনয়ের জন্য ভারতের জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার পেলেন আহমেদ রুবেল। চলচ্চিত্রে প্রবীণ নির্মাতার ভূমিকায় অভিনয় করে তিনি এ পুরস্কার পান।

আহমেদ রুবেল এখন অভিনয়ে নিয়মিত নন। মাঝে মধ্যে নাটকে অভিনয়ে তাকে দেখা গেলেও আগের মতো আর সপ্রতিভ নন তিনি। তাছাড়া মিডিয়া সংশ্লিষ্ট কোনো সামাজিকতাতেও তাকে দেখা যায় না। আগে ঢাকায় থাকলেও এখন স্থায়ীভাবে গাজীপুরে বসবাস করেন। শুটিং থাকলে ঢাকায় থাকেন, তা না হলে নিজের এলাকাতেই নিজের মতো করে সময় কাটান।

আরো পড়ুন:

‘ওয়ান ইলেভেন’ সিনেমায় মূখ্য চরিত্রে আফজাল হোসেন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ