spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১১ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২৭শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

আল জাজিরার রিপোর্ট ফেসবুক ও ইউটিউব থেকে সরাতে রিট

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: কাতারভিত্তিক আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেল আল-জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টার’স ম্যান’ শিরোনামে গত ২ ফেব্রুয়ারি সম্প্রচারিত প্রতিবেদন ফেসবুক ও ইউটিউব থেকে সরানোর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।
সোমবার (৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট করেন বলে বিষয়টি নিশ্চিত করেছেন একজন আইনজীবী। তিনি জানান, আজ মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) এই রিট নিয়ে শুনানি হতে পারে।

রিটে ডাক ও টেলিযোগাযোগ সচিব, তথ্য ও প্রযুক্তি সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এরআগে গত ২ ফেব্রুয়ারি ওই প্রতিবেদনটি প্রচার করে আল জাজিরা। বাংলাদেশ নিয়ে বিতর্কিত প্রতিবেদন প্রকাশের কারণে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার তীব্র সমালোচনা ও প্রতিবাদ জানিয়েছে দেশের বিভিন্ন সংস্থা ও সংগঠন।
প্রতিবেদনটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, ভিত্তিহীন ও বানোয়াট দাবি করে (৩ ফেব্রুয়ারি) বিবৃতি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এছাড়া ওই প্রতিবেদনকে ভ্রান্ত ও ভিত্তিহীন বলে তীব্র নিন্দা জ্ঞাপন করেছে বাংলাদেশ সেনা দপ্তর। ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স ম্যান’ শিরোনামের এই প্রতিবেদনকে ‘উদ্দেশ্যমূলক’ এবং স্বার্থান্বেষী মহলের কাজ বলে অভিহিত করেছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের এক বিবৃতিতে বলা হয়, আল-জাজিরার প্রতিবেদনে জনৈক ব্যক্তির বক্তব্য উপস্থাপন করা হয়েছে। সেখানে তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি ও ডিএমপি কমিশনার কর্তৃক ঘুষ গ্রহণের মাধ্যমে ওসিদের পদায়নের কথা উল্লেখ করেছেন। ওই ব্যক্তি আদৌ এ ধরনের বক্তব্য প্রদান করেছেন নাকি কাট, কপি ও পেস্ট করে এ বক্তব্য তৈরি করা হয়েছে, সে সম্পর্কে আমরা নিশ্চিত নই। বাংলাদেশ পুলিশের অভ্যন্তরীণ বিষয় সম্পর্কে কোনো ধারণাই নেই। এ ধরনের বক্তব্য তাদের কল্পনাপ্রসূত এবং বানোয়াট।

আল–জাজিরার তথ্যচিত্রটি বিশেষ রাজনৈতিক উদ্দেশ্যে এবং অনেক ক্ষেত্রেই সাংবাদিকতার নীতি-নৈতিকতা না মেনে করা হয়েছে বলে মত দিয়েছে গণমাধ্যম সম্পাদকদের সংগঠন ‘এডিটরস গিল্ড’।

এছাড়াও এই প্রতিবেদনের নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন দেশের ১৫ বিশিষ্ট নাগরিক। বিবৃতিতে তারা বলেন, সম্প্রতি কাতারভিত্তিক আল জাজিরা টেলিভিশন এক প্রতিবেদনে বাংলাদেশ সম্পর্কে উদ্দেশ্যপূর্ণ বিকৃত তথ্য প্রচার করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অপচেষ্টা চালিয়েছে। অতীতেও আল জাজিরা টেলিভিশন যুদ্ধাপরাধীদের বিচার এবং হেফাজতের শাপলা চত্বরের অবস্থানকে কেন্দ্র করে উদ্দেশ্যপূর্ণ মিথ্যা তথ্যসম্বলিত সংবাদ প্রচার করেছে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ