spot_img
26 C
Dhaka

৯ই ডিসেম্বর, ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

আলট্রা-লাইট হাউইটজার ছাড়া গত পাঁচ বছরে সমস্ত বন্দুক নিজারাই তৈরি করছে ভারত

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: প্রতিরক্ষা সংস্থার সূত্র অনুসারে, আলট্রা-লাইট হাউইটজার ছাড়া গত পাঁচ বছরে কেনা বা সংগ্রহ করা সমস্ত বন্দুক সিস্টেমগুলিই ভারতে তৈরি হওয়া দেশীয় বন্দুক সিস্টেম।

সূত্র অনুসারে, ‘‘ভারতীয় সেনাবাহিনী দেশীয় অ্যাডভান্সড টোয়েড আর্টিলারি গান সিস্টেম, সাধারণত এটিএজিএস নামে পরিচিত। অন্যদিকে মাউন্টেড গান সিস্টেম (এমজিএস) এর উন্নয়নে অগ্রগতি লাভকরছে।’’

দেশীয়ভাবে আরও উন্নত পিনাকা অস্ত্র সিস্টেমটি আসছে, যেখানে আরও ছয়টি রেজিমেন্ট চুক্তিবদ্ধ হয়েছে এবং শীঘ্রই এর ডেলিভারি শুরু হবে।

সূত্রে বলা হয় ‘‘এই রেজিমেন্টগুলি বৈদ্যুতিক এবং যান্ত্রিকভাবে উন্নত অস্ত্র ব্যবস্থায় সজ্জিত হবে যার বিভিন্ন ধরণের গোলাবারুদ দীর্ঘ রেঞ্জে গুলি করতে সক্ষম।’’

প্রতিরক্ষা সংস্থার সূত্র জানায়, পিনাকা উত্তর সীমান্তে উচ্চ উচ্চতার এলাকায় দূরপাল্লার ফায়ারপাওয়ার সরবরাহ করবে।

আলট্রা লাইট হাউইটজারগুলি সেক্টর-নির্দিষ্ট অপারেশনাল প্রয়োজনীয়তাগুলি মোকাবেলার জন্য সংগ্রহ করা হয়েছে, বিশেষ করে দেশের উত্তর সীমান্তের কঠিন ভূখণ্ড এবং উচ্চ উচ্চতা অঞ্চলগুলোতে।

সূত্র অনুসারে, ‘‘যেকোনো অপারেশনাল পরিস্থিতি মোকাবেলায় দ্রুত মোতায়েন করার জন্য অত্যন্ত পরিবহনযোগ্য, চিনুক হেলিকপ্টার ব্যবহার করে বন্দুকটি এয়ার-লিফ্ট করা যায় এবং পরিবহন করা যায় এবং স্বল্প নোটিশে মোতায়েনও করা যেতে পারে। রেজিমেন্টগুলি কার্যকরীভাবে বৈধ করা হয়েছে এবং উত্তর সীমান্তে মোতায়েন করা হয়েছে।’’

ধানুশ বন্দুক সিস্টেমগুলি উত্তর সীমান্ত বরাবর উচ্চ উচ্চতায় অন্তর্ভুক্ত এবং চালু করা হয়েছে।

ধানুশ বন্দুক হলো বোফর্স বন্দুকের একটি বৈদ্যুতিক এবং যান্ত্রিকভাবে আপগ্রেড করা একটি সংস্করণ। যা ব্যাপক বৈধতার পরে উত্তর সীমান্ত বরাবর প্রথম রেজিমেন্ট হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ধানুশ বন্দুক সিস্টেম আর্টিলারি বন্দুকের দেশীয় বিকাশের ইতিহাসে একটি বড় মাইলফলক এবং প্রতিরক্ষা উৎপাদনে আত্মনির্ভরতার দিকেও একটি বিশাল পদক্ষেপ।

শারাং বন্দুকটি ১৩০ মিমি বন্দুক সিস্টেমের উন্নতির জন্য এবং উন্নততর রেঞ্জ, নির্ভুলতা এবং সামঞ্জস্যপূর্ণ দেশীয় প্রতিরক্ষা সক্ষমতাকে সমর্থনকারী একটি সফল আপ-বন্দুকযুক্ত বন্দুকের সাথেও কাজ করছে।

কেকে/ওআ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ